ভাসানচরে রোহিঙ্গাদের জন্য জাপানের ৫০ লাখ টাকা সহায়তা

এর অর্থ দিয়ে ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের জন্য চিকিৎসা সহায়তা দেওয়া হবে। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি এনজিওটির সঙ্গে জাপান দূতাবাসের গ্রাস-রুটস হিউম্যান সিকিউরিটি প্রজেক্টের (জিজিএইচএসপি) ‘গ্রান্ট কন্ট্রাক্টস’ স্বাক্ষর করেন।
ছবি: সংগৃহীত

তৃণমূল পর্যায়ে মানবিক নিরাপত্তা প্রকল্পের আওতায় নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গা নাগরিকদের সহায়তায় একটি এনজিওকে ৫০ লাখ টাকা দিয়েছে জাপান।

আজ বুধবার ৮ মার্চ জাপান সরকার ও বাংলাদেশি এনজিও ফ্রেন্ডশিপের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সই করা হয়।

বাংলাদেশে জাপান দূতাবাসের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই অর্থ দিয়ে ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের চিকিৎসা সহায়তা দেওয়া হবে। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি এনজিওটির সঙ্গে জাপান দূতাবাসের গ্রাস-রুটস হিউম্যান সিকিউরিটি প্রজেক্টের (জিজিএইচএসপি) 'গ্রান্ট কন্ট্রাক্টস' স্বাক্ষর করেন।

ছবি: সংগৃহীত

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নোয়াখালীর ভাসানচরে প্যাথলজিক্যাল টেস্ট ও ডেন্টাল কেয়ারের জন্য মেডিকেল ইকুইপমেন্ট সংগ্রহ প্রকল্পের জন্য অনুদান হিসেবে ৪৬ হাজার ২৯৯ মার্কিন ডলার প্রদান করা হয়েছে। ফ্রেন্ডশিপ সারা দেশে স্বাস্থ্য, জেন্ডারভিত্তিক সহিংসতা, মানসিক স্বাস্থ্য ও শিক্ষার পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের জন্য স্বাস্থ্য ও শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করছে।

জিজিএইচএসপি তহবিলের সহায়তায় ফ্রেন্ডশিপ ভাসানচরে প্যাথলজিক্যাল টেস্ট, ডেন্টাল কেয়ার এবং হাসপাতালের জন্য চিকিৎসা সরঞ্জাম স্থাপন করবে। প্রকল্পটি বাসিন্দাদের উচ্চ মানের চিকিৎসা সেবা প্রদান করবে এবং দ্বীপের চিকিৎসা পরিবেশ উন্নয়নে কাজ করবে।

Comments