মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় ২ লাখ ৭৪ হাজার ডলার অনুদান জাপানের

প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশন নামের একটি বাংলাদেশি এনজিওকে অনুদান দিয়েছে জাপান সরকার। আজ ৮ মার্চ বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি  জাপান দূতাবাসে ‘গ্রাস-রুটস হিউম্যান সিকিউরিটি প্রজেক্টসের (জিজিএইচএসপি) জন্য ‘অনুদান চুক্তি’ স্বাক্ষর করেন।
জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি জাপান দূতাবাসে ‘গ্রাস-রুটস হিউম্যান সিকিউরিটি প্রজেক্টের অনুদান চুক্তি স্বাক্ষর করেন। ছবি: সংগৃহীত

প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশন নামের একটি বাংলাদেশি এনজিওকে অনুদান দিয়েছে জাপান সরকার। আজ ৮ মার্চ বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি জাপান দূতাবাসে 'গ্রাস-রুটস হিউম্যান সিকিউরিটি প্রজেক্টসের (জিজিএইচএসপি) জন্য অনুদান চুক্তি স্বাক্ষর করেন।

জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশন কুষ্টিয়া জেলায় মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণ প্রকল্পের জন্য ২ লাখ ৭৪ হাজার ১৯৩ মার্কিন ডলার অনুদান পেয়েছে। প্রিজম শহরাঞ্চলে একাধিক মেডিকেল বর্জ্য নিষ্পত্তি কার্যক্রম এবং স্যানিটেশন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে ও দরিদ্র কৃষক ও নারীদের ক্ষুদ্রঋণ দিচ্ছে। জিজিএইচএসপির অর্থায়নে প্রিজম কুষ্টিয়া সিটি করপোরেশনে একটি মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট নির্মাণ করবে এবং সেখানে মেডিকেল বর্জ্য সংগ্রহের যানবাহন, মেডিকেল বর্জ্য অটোক্লেভ ও স্টিম বয়লার স্থাপন করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রকল্পটি কুষ্টিয়া, ঝিনাইদহ, মেহেরপুর ও চুয়াডাঙ্গার স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের চিকিৎসা বর্জ্য যথাযথভাবে ব্যবস্থাপনা ও নিষ্পত্তি করবে। বর্জ্য সংগ্রহ ও নিষ্পত্তি পেশার সঙ্গে জড়িতদের স্বাস্থ্য ও নিরাপত্তা উন্নত করবে, চিকিৎসা বর্জ্য দ্বারা সৃষ্ট সামাজিক ও পরিবেশগত সমস্যার সমাধান করবে।

তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ও সামাজিক মানবিক নিরাপত্তা বৃদ্ধিতে জাপান ১৯৮৯ সাল থেকে জিজিএইচএসপির মাধ্যমে ২১২টি এনজিও প্রকল্পকে সহায়তা করেছে। বাংলাদেশে এনজিওগুলোকে দেওয়া এই জিজিএইচএসপি অনুদানের মোট পরিমাণ এখন পর্যন্ত প্রায় ১৬.৭৮ মিলিয়ন মার্কিন ডলার।

Comments