আহমদিয়াদের ওপর হামলা ঢাকা ও লন্ডন থেকে মনিটর করা হয়েছে: তথ্যমন্ত্রী

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলা ঢাকা ও লন্ডন থেকে মনিটর করা হয়েছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ।
পঞ্চগড়ের বোদা উপজেলায় শালশিড়ী গ্রামে আহমদিয়া সম্প্রদায়ের বাড়ি পরিদর্শন করে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ছবি: মো. কামরুল ইসলাম রুবাইয়াত

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলা ঢাকা ও লন্ডন থেকে মনিটর করা হয়েছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ।

তিনি আজ পঞ্চগড়ের বোদা উপজেলার ফুলতলা ও শালশিরি গ্রামে আহমদিয়া সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত বাড়িঘর পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন। রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এসময় তার সঙ্গে ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, পুলিশ প্রশাসনকে বলা হয়েছে যে বা যারাই এর সঙ্গে যুক্ত থাকুক না কেন, কোনো দল বা রঙ সেটি না দেখে হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। সে অনুযায়ী দোষীদের গ্রেপ্তার করা হচ্ছে।

আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলার জন্য বিএনপিকে দায়ী করে তথ্যমন্ত্রী বলেন, কাদিয়ানীদের বিরুদ্ধে বাঁশের কেল্লা এবং বিএনপির সাবেক এমপি রুমিন ফারহানা ও হারুন অর রশিদের ফেসবুক পেজ থেকে উস্কানি ছড়ানো হয়েছে। উস্কানি ছড়িয়ে সংগঠিত করে এই হামলা পরিচালনা করা হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, যেভাবে ২০১৩, ২০১৪, ২০১৫ সালে সরকারি স্থাপনায় আক্রমণ পরিচালনা করা হয়েছিল ঠিক একই কায়দায় আহমদিয়া জামাতের মাহফিলকে কেন্দ্র করে গুজব ছড়িয়ে, উস্কানি ছড়িয়ে বাড়িঘরে হামলা করা হয়েছে, জ্বালিয়ে দিয়েছে। পুলিশ বক্সে হামলা চালিয়ে পুলিশকে হত্যার চেষ্টা করা হয়েছে।

তিনি আরও বলেন, মানুষকে উস্কানি দেওয়া হয়েছে। বাঁশের কেল্লা কারা পরিচালনা করে আপনারা জানেন এবং একই সঙ্গে এখানকার যুব দলের পৌরসভা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক মোটরসাইকেলে বেড়িয়ে উস্কানি ছড়িয়েছে। শিবিরের তেতুলিয়া শাখার সভাপতি সে এখানে উস্কানি ছড়িয়েছে।

'এখানে যারা যুক্ত ছিল তাদের বেশিরভাগই বিএনপি-জামায়াতের নেতাকর্মী। তারা আমাদের ধাক্কামারা ইউনিয়ন আওয়ামী লীগের ৯ নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদক মোরশেদ মিয়ার গরুসহ ঘর জ্বালিয়ে দিয়েছে। পৌর যুবলীগের সহসভাপতি শাহীনের বাড়িঘরের সব জ্বালিয়ে দেওয়া হয়েছে।'

তথ্যমন্ত্রী বলেন, 'ইসলামের নামে এভাবে কারও ওপর হামলা করা ইসলাম কোনোদিন অনুমোদন করেনি। রাসুল (সা.) এভাবে মানুষের ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়ার কথা কখনো বলেননি। তারা ইসলামেরও শত্রু।'

ইসলামের নামে যারা এসব করে তারা ইসলামের নামে কালিমা লেপন করছে উল্লেখ করে তিনি বলেন, এদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির বিধান করতে সরকার বদ্ধপরিকর।

উল্লেখ্য, পঞ্চগড়ের আহমদনগরে আহমদিয়া সম্প্রদায়ের তিন দিনের সালানা জলসা বন্ধের দাবিতে ইসলামী আন্দোলনসহ বেশ কয়েকটি ধর্মভিত্তিক সংগঠন গত ৩ মার্চ বিক্ষোভ মিছিল করে। বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দেয়ায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। এই ঘটনা দুইজন নিহত এবং সাত পুলিশ সদস্যসহ প্রায় ৫০ জন আহত হন। 

সংঘর্ষের এক পর্যায়ে আহমদ নগর, ফুলতলা ও শালশিরি গ্রামে আহমদিয়া সম্প্রদায়ের প্রায় ২০০ বাড়িতে হামলা, লুটপাট, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়।

 

Comments

The Daily Star  | English
reason behind AL MP Anwarul Azim's murder

MP Azim murder: Detectives to seek 10-day remand for 3 suspects

Amanullah, two other persons will be produced before court later in the day

33m ago