‘উপনিবেশিক কায়দায় পাহাড়ি জনগোষ্ঠীর ওপর শোষণ অব্যাহত’

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছর পূর্তি এবং পূর্ণাঙ্গভাবে চুক্তি বাস্তবায়নের দাবিতে ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলন’–এর উদ্যোগে রংপুরে পদযাত্রা ও সম্মিলিত নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সমাবেশে পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবি জানান বক্তারা। ছবি: সংগৃহীত

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছর পূর্তি এবং পূর্ণাঙ্গভাবে চুক্তি বাস্তবায়নের দাবিতে 'পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলন'–এর উদ্যোগে রংপুরে পদযাত্রা ও সম্মিলিত নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার দুপুরে নগরীর টাউন হল কেন্দ্রীয় শহীদ মিনার থেকে পদযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে পদযাত্রাটি টাউন হল চত্বরে এসে সম্মিলিত নাগরিক সমাবেশে যোগ দেয়।

সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলন পরিষদের যুগ্ম সমন্বয়কারী জাকির হোসেন, জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান এবং আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেনসহ অনেকে।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছর পেরিয়ে গেলেও চুক্তির মৌলিক বিষয়গুলো এখনো বাস্তবায়িত হয়নি। এখনো উপনিবেশিক কায়দায় পাহাড়ি জনগোষ্ঠীর ওপর শাসন-শোষণ অব্যাহত রয়েছে।

মূলত রাজনৈতিক সদিচ্ছার অভাবেই পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মানুষ নানা দিক থেকে উপেক্ষিত বলে দাবি তাদের।

এসময় পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ ৫ দফা ও সমতলের বাসিন্দাদের জন্য ২ দফা দাবি তুলে ধরেন তারা।

পদযাত্রা ও সমাবেশে প্রগতিশীল ব্যক্তি, শিক্ষক, আইনজীবী, পেশাজীবী, রাজনৈতিক কর্মী ও নাগরিক সমাজের প্রতিনিধিরা অংশ নেন। এ ছাড়াও, বেশ কয়েকটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এতে সংহতি প্রকাশ করে।

Comments