সমালোচনার মুখে হজ প্যাকেজের খরচ কমলো ১১ হাজার ৭২৫ টাকা

সরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা নির্ধারণ করা হয়েছে।
রয়টার্স ফাইল ফটো

সমালোচনার মুখে অবশেষে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ সংশোধন করা হয়েছে বলে জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। 

আজ বুধবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়ে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা নির্ধারণ করা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সৌদি সরকার কর্তৃক সৌদি পর্বের মিনার ক্যাটাগরিভিত্তিক সেবা মূল্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য হ্রাস করায় সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ সংশোধন করা হয়েছে।

এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার জন্য ঘোষিত প্যাকেজে অন্তর্ভুক্ত 'এ', 'বি', 'সি' ও 'ড' ৪টি মিনার রয়েছে। 

সরকারি ব্যবস্থপনায় যেহেতু মিনার তাঁবু 'সি' ক্যাটাগরি ধরে প্যাকেজ নির্ধারণ করা হয়েছে, সেহেতু সরকারি প্যাকেজের মূল্য ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে। 

এ ছাড়া হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশও (হাব) যেহেতু 'সি' ক্যাটাগরি ধরে প্যাকেজ নির্ধারণ করেছে তাই সেখানেও একই পরিমাণ অর্থ কমানো হয়েছে।

বেড়েছে নিবন্ধনের সময়সীমা

মন্ত্রণালয় আরও জানিয়েছে, প্যাকেজ মূল্য হ্রাস পাওয়ায় এবং হজ যাত্রীদের বয়সসীমা না থাকায় অনেক হজযাত্রী নতুন করে হজে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। এ কারণে পরিবর্তিত প্যাকেজে নিবন্ধনের সময়সীমা আগামী ২৭ মার্চ পর্যন্ত বাড়োনো হয়েছে।

 

Comments