বাংলাদেশ

সুন্দরবনে বাঘের আক্রমণে জেলে আহত

ওয়াজেদ গাজীর বাড়ি সাতক্ষীরা শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের ছোট ভেটখালি গ্রামে।
সুন্দরবন। স্টার ফাইল ছবি

সুন্দরবনে গত শুক্রবার কাঁকড়া ধরতে যান ২ ভাই লিয়াকত আলী গাজী ও ওয়াজেদ আলী গাজী। গতকাল মঙ্গলবার বিকেল ৪টার দিকে ভারত সীমান্তের রায়মঙ্গলের নদীর শাখা কাছিকাটা এলাকায় ওয়াজেদ আলীর উপর বাঘ আক্রমণ করে।

লিয়াকত আলী গাজী জানান, ভারত সীমান্তের রায়মঙ্গলের নদীর শাখা কাছিকাটা দাড়গাং খালে কাঁকড়া ধরার জন্য পেতে রাখা আটল (কাঁকড়া ধরার বাক্স) তুলতে গেলে একটি বাঘ বড় ভাই ওয়াজেদ আলীর উপর আক্রমণ করে। এ সময় নৌকায় থাকা লাঠি নিয়ে তিনি (লিয়াকত) বাঘের উপর পাল্টা আক্রমণ করেন। ২ থেকে ৩ মিনিট পর বাঘটি তার ভাইকে ছেড়ে দিয়ে বনের মধ্যে চলে চায়। তারপর তিনি ভাইকে নিয়ে মঙ্গলবার সারারাত নৌকা বেয়ে বুধবার ভোর ৪টার দিকে লোকালয়ে পৌঁছে তার বাড়িতে নিয়ে আসেন। আজ বুধবার সকাল ৬টার দিকে স্থানীয় গ্রাম চিকিৎসক অমল কুমার বৈদ্যকে বাড়িতে ডেকে নিয়ে এসে ভাইয়ের চিকিৎসা শুরু করেছেন।

তবে বনবিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, ওয়াজেদ অবৈধভাবে সুন্দরবনে প্রবেশ করে ভারতের অংশে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের আক্রমণের শিকার হয়েছেন।

ওয়াজেদ গাজীর বাড়ি সাতক্ষীরা শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের ছোট ভেটখালি গ্রামে। তিনি বর্তমানে ছোটভাই লিয়াকাত আলী গাজীর কৈখালি ইউনিয়নের বৈশখালি গ্রামের বাড়িতে চিকিৎসা নিচ্ছেন।

লিয়াকত আলী গাজীর দাবি, তারা মুন্সিগঞ্জ ইউনিয়নের মীরগাং গ্রামের শহিদুল ইসলামের মাধ্যমে কাঁকড়া ধরার পাশ (অনুমতি) কেটেছিলেন। ওই পাশ নিয়ে তারা শুক্রবার সুন্দরবনে ঢুকেছিলেন।

তবে মুঠোফোনে মীরগাং গ্রামের শহীদুল ইসলাম জানান, অনেক আগে ওয়াজেদের ভাই লিয়াকতের নামে একটি পাস কেটে দিয়েছিলেন। গত ৬ মাসের মধ্যে তার মাধ্যমে তারা পাস সংগ্রহ করেননি।

গ্রাম চিকিৎসক অমল কুমার বৈদ্য জানান, আজ সকালে তিনি আব্দুল ওয়াজেদ আলী গাজীকে চিকিৎসা দিতে তার ভাই লিয়াকত আলী গাজীর বাড়িতে গিয়েছিলেন। ওয়াজেদ বাঘের আক্রমণের শিকার হয়ে তার ঘাড়ে ও ২ কানের পাশে ক্ষত হয়েছে। তিনি প্রাথমিক চিকিৎসা দিয়ে শ্যামনগর স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পরামর্শ দিয়েছেন।

সুন্দরবনে বাঘের আক্রমণের শিকার হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় কৈখালি ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম।

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এমকেএম ইকবাল হোসাইন চৌধুরী জানান, আব্দুল ওয়াজেদ আলী গাজী অবৈধভাবে সুন্দরবনে ঢুকেছিলেন। একপর্যায়ে তিনি মঙ্গলবার কাছিকাটা দাড়গাং এলাকার বিপরীতে ভারতের ভেতর ঢুকে মধু সংগ্রহকালে বাঘের আক্রমণের শিকার হয়েছেন বলে তিনি শুনেছেন। আব্দুল ওয়াজেদ আলী গাজীর নামে কোনো পাস কাটা হয়নি। তিনি সেখান থেকে লোকালয়ে ফিরে এসেছেন কি না, এমন কোনো তথ্য তার জানা নেই।

     

Comments