সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

ডিম ছোড়াছুড়ি-হট্টগোলের মধ্যে নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

ডিম ছোড়ার ঘটনার পর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ব্যাপক বিশৃঙ্খলা ও উত্তেজনা তৈরি হয়
ডিম ছোড়াছুড়ি
আওয়ামী লীগপন্থী ও বিএনপিপন্থী আইনিজীবীদের মধ্যে হট্টগোল, ধাওয়া-পাল্টা ধাওয়ার এক পর্যায়ে ডিম ছোড়ার ঘটনা ঘটে। ছবি: রাশেদ সুমন/স্টার

বিক্ষোভ, হাতাহাতি, বিশৃঙ্খলা, হট্টগোল ও ডিম ছোড়াছুড়ির মধ্যেই দায়িত্ব গ্রহণ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (এসসিবিএ) নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটি।

রোববার বিকেলে নবনির্বাচিত সভাপতি মো. মমতাজ উদ্দিন ফকির ও সেক্রেটারি মো. আব্দুন নূর দুলালের নেতৃত্বে সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে তারা বিদায়ী কমিটির কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন।

এ সময় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিএনপিপন্থী আইনজীবীরা বিক্ষোভ করে এবং এতে আওয়ামী লীগপন্থী আইনজীবীদের সঙ্গে তাদের হাতাহাতি ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

একপর্যায়ে দুই পক্ষ মুখোমুখি হলে ডিম ছোড়াছুড়ির ঘটনা ঘটে। এতে সে সময় সেখানে ব্যাপক বিশৃঙ্খলা ও উত্তেজনা তৈরি হয় হবে প্রত্যক্ষদর্শী আইনজীবীরা জানান।

সুপ্রিম কোর্ট আইনজীবী
রোববার বিকেলে সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে সংক্ষিপ্ত অনুষ্ঠানে নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করে। ছবি: রাশেদ সুমন/স্টার

গত ১৫ ও ১৬ মার্চ দুই দিনব্যাপী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। দুই দিনই আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে সংঘর্ষ, হাতাহাতি, বিশৃঙ্খলার মধ্য দিয়ে নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম দিন আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশি হামলার ঘটনাও ঘটে।

বিএনপিপন্থী আইনজীবীরা ওই নির্বাচনকে 'প্রহসন' বলে উল্লেখ করে তা বাতিলের দাবি জানান এবং ভোটদানে বিরত থাকেন।

গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আইনজীবীদের একটি অংশ আগামী ১৪ ও ১৫ জুন নতুন করে আইনজীবী সমিতির নির্বাচন করারও ঘোষণা দেয়।

১৫ ও ১৬ মার্চের নির্বাচনে আওয়ামী লীগপন্থী আইনজীবীরা ১৪টি পদের সবগুলোতে জয়ী হয়। 

আজ তাদের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে বিএনপিপন্থী আইনজীবীরা উপস্থিত ছিলেন না। তবে তারা মিছিল নিয়ে সুপ্রিম কোর্ট চত্বরে আওয়ামী লীগপন্থী আইনজীবীদের বিরুদ্ধে শ্লোগান দিয়ে বিক্ষোভ করেন।

সর্বশেষ নির্বাচনে আরেক সভাপতি প্রার্থী বিএনপিপন্থী আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন এবং সেক্রেটারি প্রার্থী মো. রুহুল কুদ্দুস কাজল মিছিলের নেতৃত্ব দেন। 

তারা সুপ্রিম কোর্টের নিচতলা ও দোতলায় আরেকটি মিছিল বের করলে সেখানে আওয়ামী লীগপন্থী আইনজীবীদের সঙ্গে হাতাহাতি হয়।

ঢাকা মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক মোহাম্মদ জগলুল কবির ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক আওয়ামী লীগপন্থী আইনজীবীদের কর্মসূচিতে নেতৃত্ব দেন।

অপ্রত্যাশিত ঘটনা এড়াতে সুপ্রিম কোর্ট চত্বরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

Comments

The Daily Star  | English

Banking sector abused by oligarchs: CPD

Oligarchs are using banks to achieve their goals, harming good governance, transparency, and accountability in the financial sector, said economists and experts yesterday.

Now