সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

পুনর্নির্বাচন দাবি বিএনপিপন্থী আইনজীবীদের

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গঠনতন্ত্র অনুসারে অবিলম্বে একটি নির্বাচন উপ কমিটি গঠন করে পুনরায় নির্বাচনের তারিখ ঘোষণার জোর দাবি জানিয়েছে বিএনপিপন্থী আইনজীবীরা।
বুধবার ‘গ্রহণযোগ্য’ ব্যক্তির অধীনে নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে বিক্ষোভ করেন বিএনপিপন্থী আইনজীবীরা। ছবি: সংগৃহীত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গঠনতন্ত্র অনুসারে অবিলম্বে একটি নির্বাচন উপ কমিটি গঠন করে পুনরায় নির্বাচনের তারিখ ঘোষণার জোর দাবি জানিয়েছে বিএনপিপন্থী আইনজীবীরা।

তারা আইনমন্ত্রী আনিসুল হক এবং অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের পদত্যাগের দাবি জানিয়ে বলেছেন, তাদের নির্দেশেই পুলিশ গত ১৫ মার্চ এসসিবিএ নির্বাচনের সময় আইনজীবী ও সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছিল।

আজ রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের নেতারা এসব দাবি জানান।

আইনজীবী ও সাংবাদিকদের উপর পুলিশের হামলা এবং আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে সংঘর্ষ, হাতাহাতি, বিশৃঙ্খলা ও ভাংচুরের মধ্যে গত ১৫ ও ১৬ মার্চ দুই দিনব্যাপী এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

বিএনপিপন্থী আইনজীবীরা নির্বাচনকে 'প্রহসন' বলে দাবি করে ভোটদানে বিরত থাকেন। নির্বাচনে আওয়ামী লীগপন্থী আইনজীবীদের প্যানেল বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমিতির ১৪টি পদের সবগুলোতে জয়ী হয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন নির্বাচনে বিএনপি সমর্থিত সভাপতি প্রার্থী এ এম মাহবুব উদ্দিন খোকন, সাধারণ সম্পাদক পদপ্রার্থী মো. রুহুল কুদ্দুস কাজল। তারা বলেন, এসসিবিএতে ১৫ ও ১৬ মার্চ নির্বাচনের নামে প্রহসন হয়েছে।

রুহুল কুদ্দুস কাজল লিখিত বক্তব্যে বলেন, 'ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত কিছু অতি উৎসাহী আইনজীবী ও পুলিশের মারপিট আইনজীবী হিসেবে আমাদের হেয় করেছে। এটি শুধু আইনজীবীদের জন্য নয়, সমগ্র জাতির জন্য একটি কলঙ্ক।'

Comments