অর্থ না থাকায় মানবিক বিপর্যয়ে পাশে দাঁড়াতে পারি না: তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সংগঠিত যে কোনো দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে প্রতিবছর বাজেটে সুনির্দিষ্ট অর্থ বরাদ্দ রাখার ঘোষণা দিয়েছেন মেয়র তাপস।
তাপস
শেখ ফজলে নূর তাপস। ফাইল ছবি: সংগৃহীত

দুর্ঘটনা ও দুর্যোগের জন্য নির্দিষ্ট অর্থ সংস্থান না থাকায় মানবিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানো সম্ভব হয় না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

এ অবস্থায় দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সংগঠিত যে কোনো দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে প্রতিবছর বাজেটে সুনির্দিষ্ট অর্থ বরাদ্দ রাখার ঘোষণা দিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার বিকেলে নগর ভবনে করপোরেশনের দ্বিতীয় পরিষদের ১৯তম বোর্ড সভায় ডিএসসিসি মেয়র এ ঘোষণা দেন। 

'ঢাকা একটি জনবহুল শহর' উল্লেখ করে মেয়র তাপস বলেন, 'অপরিকল্পিত নগরায়নের কারণে আমরা দেখছি যে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে। বিশেষ করে আগুনের কারণে অনেক দুর্ঘটনা ঘটে।'

'কিন্তু এ খাতে অর্থ সংস্থান না থাকার কারণে মানবিক বিপর্যয়ে আমরা তাদের পাশে দাঁড়াতে পারি না। অথচ আমরা প্রত্যেক বছরই বাজেটে ঐচ্ছিক তহবিল রাখি, বিভিন্ন খাতে সুনির্দিষ্ট বরাদ্দ রাখি,' যোগ করেন মেয়র।

সভায় মেয়র তাপস বলেন, 'দুর্যোগ মোকাবিলার জন্য আমরা "দুর্যোগ মোকাবিলা ও ব্যবস্থাপনায় মানবিক সহায়তা নীতিমালা, ১৪২৯" সভায় উপস্থাপন করব। আপনারা এর অনুমোদন দিলে এ নীতিমালার আওতায় প্রতিবছরের বাজেটে দুর্যোগ মোকাবিলায় আমরা অর্থ সংস্থান রাখব, যেন যে কোনো দুর্যোগেই আমরা তাদের পাশে দাঁড়াতে পারি।'

পরে কাউন্সিলরদের সর্বসম্মতিক্রমে বোর্ড সভায় 'দুর্যোগ মোকাবেলা ও ব্যবস্থাপনায় মানবিক সহায়তা নীতিমালা, ১৪২৯' অনুমোদন পায়। 

এর আগে বোর্ড সভায় ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. সিরাজুল ইসলাম ভাট্টিকে সভাপতি করে 'দুর্যোগ ব্যবস্থাপনা' বিষয়ক স্থায়ী কমিটি গঠন করা হয়। 

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ অনুযায়ী এই স্থায়ী কমিটি গঠন করা হয়। 

বোর্ড সভায় করপোরেশনের কাউন্সিলররা ছাড়াও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments