পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল শুরু

দীর্ঘ ৯ মাস ২২ দিন পর সেতুতে মোটরসাইকেল পারাপারের সুযোগ দেওয়া হলো
মোটরসাইকেলে করে পদ্মা সেতু পারের অপেক্ষা। ছবি: স্টার

দক্ষিণবঙ্গের প্রবেশদ্বার পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল পারাপার শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে পদ্মা সেতুর সার্ভিস লেনে মোটরসাইকেল চলাচল শুরু হয়।

মোটরসাইকেলের জন্য একটি টোল বুধ বরাদ্দ থাকলেও সকাল থেকে মোটরসাইকেলের চাপ থাকায় প্রথম দুটি লেন দিয়ে টোল আদায় করা হয়। 

দীর্ঘ ৯ মাস ২২ দিন পর সেতুতে মোটরসাইকেল পারাপারের সুযোগ দেওয়া হলো। এর আগে গত বছরের ২৭ জুন পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল পারাপার নিষিদ্ধ করা হয়েছিল। ঈদুল ফিতর উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল থেকে আবারও মোটরসাইকেল পারাপার শুরু হয়। এতে অবশ্য সেতু কর্তৃপক্ষ কিছু শর্ত আরোপ করেছে।

ছবি: স্টার

সরেজমিনে দেখা যায়, ঠিক ৬টায় পদ্মা সেতুর টোল প্লাজা মোটরসাইকেল আরোহীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। মহাসড়কের পাশে মোটরসাইকেলের জন্য দড়ি দিয়ে আলাদা লেন করে দেওয়া হয়েছে। পদ্মা উত্তর থানার পেছন দিয়ে ঘুরে এসে আরোহীরা সেতুর টোলপ্লাজার দিকে যাচ্ছেন। শুরুর দিকে প্রথম দেড় ঘণ্টার মতো মোটরসাইকেলের চাপ থাকলেও সোয়া ৮টার দিকে একেবারে চাপ কমে যায়।

দীর্ঘ প্রায় সাড়ে ৯ মাস পর মোটরসাইকেল পারাপারের সুযোগ পেয়ে উচ্ছসিত মোটরসাইকেল চালকরা।

এর আগে মাত্র একদিন পদ্মা সেতুর ওপর দিয়ে মোটরসাইকেল চালানোর সুযোগ পাওয়া গিয়েছিল।

বরিশালগামী সুমন দ্য ডেইলি স্টারকে বলেন, মোটরসাইকেলে পদ্মা সেতু পাড়ি দিতে পেরে আমরা আনন্দে উদ্বেলিত। এ জন্য সরকারকে অনেক ধন্যবাদ।

খুলনাগামী আশরাফ বলেন, ঢাকা থেকে মাত্র ২০ মিনিটে পদ্মা সেতুর টোল প্লাজায় এসেছি। তবে, এখানে এসে আরও ২০ মিনিট শুধু অপেক্ষায় থাকতে হলো। মোটরসাইকেলের জন্য টোলবুথ বাড়ানো দরকার।

এদিকে প্রতি মিনিটে ৪টি মোটরসাইকেল পারাপারের লক্ষ্যমাত্রা থাকলেও সরেজমিনে দেখা যায় গড়ে ৮ থেকে ১০টি মোটরসাইকেল টোলপ্লাজা পার হতে পারছে।

যুগ্ম-সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক মো. ভিকারুদ্দৌলা চৌধুরী বলেন, 'প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আজ থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল পারাপার হচ্ছে। আরোহীরা যেন নিরাপদে ও নির্বিঘ্নে নিজেদের গন্তব্যে যেতে পারেন সে জন্য ৬টি শর্ত দেওয়া হয়েছে। এসব শর্ত দিয়ে গত ১৮ এপ্রিল বিজ্ঞপ্তি জারি করেছে সেতু কর্তৃপক্ষ। এখন পর্যন্ত মোটরসাইকেল আরোহীরা নিয়ম মেনে পারাপার হচ্ছে।'

Comments