সুদানফেরতদের ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ, বিদেশ গেলে পাবেন অগ্রাধিকার

তাদেরকে বাংলাদেশ ব্যাংকের বিধান প্রতিপালন সাপেক্ষে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিনা জামানতে ৩ লাখ টাকা, সহ-জামানতে ৫ লাখ টাকা এবং জামানতসহ ৫০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ ঋণ দেওয়া হবে।
দেশে ফেরার পর ঢাকার বিমানবন্দরে সুদানপ্রবাসী বাংলাদেশিরা। ছবি: সংগৃহীত

গৃহযুদ্ধরত সুদান থেকে যেসব বাংলাদেশিদের ফিরিয়ে আনা হয়েছে, তারা দেশে ব্যবসা করতে চাইলে বিনা জামানতে ৩ লাখ টাকা এবং জামানতসহ ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ সোমবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রীর সহকারী একান্ত সচিব মোহাম্মদ রাশেদুজ্জামানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সরকার সুদান থেকে এখন পর্যন্ত ৭ শতাধিক প্রবাসী বাংলাদেশিকে নিরাপদে দেশে ফিরিয়ে এনেছে। তাদের আর্থসামাজিক পুনর্বাসন নিশ্চিতে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর মধ্যে রয়েছে, যারা দেশে ব্যবসা-বাণিজ্য করতে আগ্রহী, তাদেরকে বাংলাদেশ ব্যাংকের বিধান প্রতিপালন সাপেক্ষে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিনা জামানতে ৩ লাখ টাকা, সহ-জামানতে ৫ লাখ টাকা এবং জামানতসহ ৫০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ ঋণ দেওয়া হবে।

এ ছাড়া, যারা পুনরায় বিদেশ যেতে চান, প্রয়োজনীয় যোগ্যতা সাপেক্ষে তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে পছন্দের দেশে যেতে সহযোগিতা দেওয়া হবে। বিশেষ করে সরকারি রিক্রুটিং এজেন্সি বোয়েসেল জর্ডান, দক্ষিণ কোরিয়া ও অন্য যেসব দেশে কর্মী পাঠায়, সেখানে অগ্রাধিকার ভিত্তিতে তাদের নেওয়া হবে। আগ্রহী কর্মীদের বিনামূল্যে দক্ষতা উন্নয়ন, উদ্যোক্তা প্রশিক্ষণ ও কাউন্সেলিং দেওয়া হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, 'পুনর্বাসনের লক্ষ্যে নেওয়া উদ্যোগ কার্যকরভাবে বাস্তবায়নের জন্য প্রত্যাগত কর্মীদের সঙ্গে যোগাযোগ করে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে একটি তথ্যভাণ্ডার প্রস্তুত করা হবে। এ বিষয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বা সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা প্রত্যাগত কর্মীদের সঙ্গে যোগাযোগ করবেন।'

এ বিষয়ে সুদান থেকে ফিরে আসা কর্মীদেরকে প্রয়োজনীয় তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য অনুরোধ জানিয়েছেন মন্ত্রী।

www.bmet.gov.bd এই ওয়েবসাইটে সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের ঠিকানা পাওয়া যাবে।

 

Comments