ভারতে তৈরি ২০টি ব্রডগেজ লোকোমোটিভ পেল বাংলাদেশ

বাংলাদেশের কাছে ২০টি ব্রডগেজ লোকোমোটিভ হস্তান্তর করেছে ভারত। আজ নয়াদিল্লিতে রেল ভবনে আয়োজিত অনুষ্ঠানে ডিজেলচালিত লোকোমোটিভগুলো ভার্চুয়ালি হস্তান্তর করা হয়।
ছবি সৌজন্য: ভারতের রেল মন্ত্রণালয়

বাংলাদেশের কাছে ২০টি ব্রডগেজ লোকোমোটিভ হস্তান্তর করেছে ভারত। আজ নয়াদিল্লিতে রেল ভবনে আয়োজিত অনুষ্ঠানে ডিজেলচালিত লোকোমোটিভগুলো ভার্চুয়ালি হস্তান্তর করা হয়।

২০১৯ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় অনুদান হিসেবে লোকোমোটিভগুলো দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল নয়াদিল্লি।

ভারত সরকার এক বিবৃতিতে বলেছে, বাংলাদেশের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে লোকোমোটিভগুলোতে প্রয়োজনীয় পরিবর্তন আনা হয়েছে। বাংলাদেশে যাত্রী ও মালবাহী ট্রেনের ক্রমবর্ধমান চাহিদা পূরণে লোকোমোটিভগুলো সহায়ক হবে।

লোকোমোটিভ হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশের রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভারতের রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ও সিইও এ কে লাহোতি, বোর্ডের অন্যান্য সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বাংলাদেশের প্রতিনিধিরা।

নূরুল ইসলাম সুজন বলেন, 'আমি ভারত সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। ২০২০ সালের জুন মাসে ভারত সরকার বাংলাদেশকে অনুদান হিসাবে ১০টি লোকোমোটিভ দিয়েছিল। ব্রডগেজ লোকোমোটিভ দেওয়ার জন্য আমরা ভারতের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। আমরা আশা করি রেলওয়ে খাতে দুই দেশের মধ্যে বিদ্যমান সহযোগিতা দিন দিন বৃদ্ধি পাবে।'

অনুষ্ঠানে অশ্বিনী বৈষ্ণব বলেন, 'বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সাংস্কৃতিক, সামাজিক এবং অর্থনৈতিক। উভয় দেশের প্রধানমন্ত্রী সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করছেন।'

তিনি আরও বলেন, 'ভারতীয় রেলওয়ে সীমান্তের ওপারেও রেল যোগাযোগের উন্নতি এবং উভয় দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।'

Comments