ডিজিটাল সেবা কার্যকরে গঠন হচ্ছে ‘এজেন্সি টু ইনোভেট’

বিদ্যমান 'এসপায়ার টু ইনোভেট'কে  প্রতিস্থাপন করে স্থায়ী কাঠামো হিসেবে 'এজেন্সি টু ইনোভেট’ গঠন করা হবে।
ডিজিটাল সেবা

পাবলিক সার্ভিসের ডিজিটাল রূপান্তর নিশ্চিত করা এবং নাগরিকদের জন্য সেবা আরও কার্যকর ও টেকসই করতে একটি নতুন সংস্থা করা হচ্ছে।

সংস্থাটির নাম এজেন্সি টু ইনোভেট (এটুআই) প্রস্তাব করে এজেন্সি টু ইনোভেট বিল–২০২৩ আজ বুধবার জাতীয় সংসদে তোলা হয়েছে। 

বিদ্যমান 'এসপায়ার টু ইনোভেট'কে  প্রতিস্থাপন করে স্থায়ী কাঠামো হিসেবে 'এজেন্সি টু ইনোভেট' গঠন করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিলটি সংসদে উত্থাপন করেন।

বিলে বলা হয়, এই আইন কার্যকর হওয়ার পর সরকার গেজেট প্রজ্ঞাপন দিয়ে এটুআই নামে একটি এজেন্সি প্রতিষ্ঠা করবে। এজেন্সি হবে একটি সংবিধিবদ্ধ সংস্থা। এই সংস্থার ১৫ সদস্যের একটি পরিচালনা পর্ষদ থাকবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মন্ত্রী, প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী হবেন এর সভাপতি।

বিলের উদ্দেশ্য ও কারণসহ এক বিবৃতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল প্রযুক্তিভিত্তিক সেবার উদ্ভাবন ও উন্নয়ন, উদ্ভাবনী সংস্কৃতির বিকাশ, পাবলিক সার্ভিসের ইনক্লুসিভ ডিজিটাইজেশন গতিশীল করা, জ্ঞানভিত্তিক সুখী ও সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠা, জনগণের দোরগোড়ায় বিভিন্ন ডিজিটাল সেবা দিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন 'একসেস টু ইনফরমেশন (এটুআই)' প্রকল্প এবং বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন 'এসপায়ার টু ইনোভেট (এটুআই)' প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। 

বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তর বা সংস্থাকে তথ্যপ্রযুক্তি বিষয়ক সেবা দেওয়াসহ ডিজিটাল সেন্টার স্থাপন, ই-নথি, ডি-নথি, শিক্ষক বাতায়ন ও মাল্টিমিডিয়া ক্লাসরুম, জাতীয় তথ্য বাতায়ন, জাতীয় কলসেন্টার-৩৩৩ ইত্যাদির মাধ্যমে স্বল্প সময়ে ও স্বল্প ব্যয়ে উন্নত সেবা দিতে 'এসপায়ার টু ইনোভেট (এটুআই)' মূল চালিকাশক্তি হিসেবে কাজ করছে। 

পাবলিক সার্ভিসের ডিজিটাল রূপান্তর নিশ্চিত করা এবং নাগরিকদের জন্য সেবা আরও কার্যকর ও টেকসই করতে 'এসপায়ার টু ইনোভেট' এর প্রতিস্থাপকরূপে স্থায়ী কাঠামো হিসেবে 'এজেন্সি টু ইনোভেট (এটুআই)' নামে একটি এজেন্সি প্রতিষ্ঠা করা এই আইনের অন্যতম উদ্দেশ্য।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে প্রকারান্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন 'সোনার বাংলা'র পুনর্জাগরণ বলা যেতে পারে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এজেন্সি টু ইনোভেট (এটুআই) আইন-২০২৩' গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Comments

The Daily Star  | English

Electric vehicles etching their way into domestic automobile industry

The automobile industry of Bangladesh is seeing a notable shift towards electric vehicles (EVs) with BYD Auto Co Ltd, the world’s biggest EV maker, set to launch its Seal model on the domestic market.

6h ago