অক্টোবরে শাহজালালের তৃতীয় টার্মিনাল আংশিক চালু

নির্মাণকাজ প্রায় ৭৭ দশমিক ৭ শতাংশ সম্পন্ন হয়েছে।
ছবি: জাইকা বাংলাদেশের ফেসবুক পেজ থেকে নেওয়া

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ প্রায় ৭৭ দশমিক ৭ শতাংশ সম্পন্ন হয়েছে। অক্টোবরের প্রথম সপ্তাহে টার্মিনালটির আংশিক চালু করা হবে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান আজ মঙ্গলবার নির্মাণাধীন টার্মিনাল ভবনের দ্বিতীয় তলায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, 'এখন পর্যন্ত টার্মিনালটির ৭৭ দশমিক ৭ শতাংশ কাজ শেষ হয়েছে। আমরা আশা করছি, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী অক্টোবরের প্রথম সপ্তাহে পরীক্ষামূলকভাবে টার্মিনালটি উদ্বোধন করা হবে। আমরা অক্টোবরের আগেই প্রকল্পের ৯০ শতাংশ কাজ শেষ করতে চাই। আশা করি যথাসময়ের আগেই কাজ শেষ হবে।'

'বর্তমানে টার্মিনালের অভ্যন্তরীণ সাজসজ্জা ও বিভিন্ন ধরনের সরঞ্জাম স্থাপনের কাজ চলছে', বলেন তিনি।

মফিদুর রহমান বলেন, যদিও অক্টোবরে টার্মিনালটির আংশিক চালু হবে, তবে ২০২৪ সালের মধ্যে তা পুরোপুরি চালু হবে।

বেবিচক চেয়ারম্যান বলেন, আমরা প্রকল্প বাস্তবায়নের চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছি এবং সার্বক্ষণিক কাজ চলছে। অত্যন্ত গুরুত্ব দিয়ে প্রকল্পটি দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করা হচ্ছে।

'সরকার তৃতীয় টার্মিনাল আংশিকভাবে চালুর সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য প্রকল্প এলাকায় সার্বক্ষণিক কাজ চলছে', বলেন তিনি।

'আজ থেকে ঈদুল আজহার ছুটি শুরু হলেও আমাদের ৩ থেকে ৪ হাজার শ্রমিক এই সময়ে কাজ করবেন। শুধু ঈদের দিন তারা কাজ করবেন না।'

২০১৯ সালের ডিসেম্বরে ২১ হাজার ৩৯৯ কোটি টাকা ব্যয়ে তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২ লাখ ৩০ হাজার বর্গমিটার আয়তনের এই ৩তলা টার্মিনাল ভবনে ১১৫টি চেক-ইন কাউন্টার, ৬৪টি ডিপার্চার ও ৬৪টি অ্যারাইভাল ইমিগ্রেশন ডেস্ক, ২৭টি ব্যাগেজ স্ক্যানিং মেশিন, ৪০টি স্ক্যানিং মেশিন, ১২টি বোর্ডিং ব্রিজ, ১৬টি ক্যারোসেল ও ১১টি বডি স্ক্যানার থাকবে।

তৃতীয় টার্মিনাল নির্মাণের পর প্রায় ২ কোটি যাত্রী শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করতে পারবেন, যার ৭০ শতাংশ অর্থায়ন আসছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) থেকে।

শাহজালাল বিমানবন্দরে বর্তমানে ২৮টি বিদেশি এয়ারলাইনসসহ প্রায় ১৩০টি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইটে প্রতিদিন ২৫ থেকে ৩০ হাজার যাত্রী প্রতিদিন যাতায়াত করেন।

Comments