৫ দেশে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত

ইতালি, মালয়েশিয়া, মিশর, ভিয়েতনাম ও ইথিওপিয়ায় নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেওয়া হয়েছে।
 ৫ দেশে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত
উপরে বাম থেকে: মো. মনিরুল ইসলাম (ইতালি), মো. শামীম আহসান (মালয়েশিয়া); নিচে বাম থেকে: সামিনা নাজ (মিশর), মো. লুৎফর রহমান (ভিয়েতনাম), সিকদার বদিরুজ্জামান (ইথিওপিয়া)

৫ দেশে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে ৩ জন রাষ্ট্রদূত রদবদল এবং ২ জন নতুন নিয়োগ পেয়েছেন। দেশগুলো হচ্ছে ইতালি, মালয়েশিয়া, মিশর, ভিয়েতনাম ও ইথিওপিয়া।

বৃহস্পতিবার (৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

ইতালিতে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হচ্ছেন মো. মনিরুল ইসলাম। তিনি বর্তমানে মিশরে বাংলাদেশের রাষ্ট্রদূত। 

বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১০ম ব্যাচের কূটনীতিক মো. মনিরুল ইসলাম এর আগে মরক্কো ও ইথিওপিয়াতে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল দায়িত্ব পালন করেন। 

এ ছাড়া তিনি সিঙ্গাপুর, ব্রুনাই, মাদ্রিদ, বেইজিং, অটোয়া এবং ব্রাসিলিয়ায় বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে ছিলেন।

মালয়েশিয়ায় বাংলাদেশের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন ইতালিতে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত মো. শামীম আহসান। তিনি এই পদে রাষ্ট্রদূত মো. গোলাম সারওয়ারের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।

বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১১তম ব্যাচের কূটনীতিক মো. শামীম আহসান কর্মজীবনে নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার এবং নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করেন। 

এ ছাড়া তিনি কুয়েত, দোহা, নাইরোবি, রোম এবং ওয়াশিংটন ডিসির বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে ছিলেন।

মিশরে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হচ্ছেন সামিনা নাজ। বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১৫তম ব্যাচের এ কূটনীতিক বর্তমানে ভিয়েতনামে বাংলাদেশের রাষ্ট্রদূত। এর আগে তিনি মুম্বাইয়ে ডেপুটি হাইকমিশনার হেগ, নয়াদিল্লিতে বাংলাদেশ মিশন এবং নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

ভিয়েতনামে নতুন রাষ্ট্রদূত হচ্ছেন টরন্টোতে বাংলাদেশের বর্তমান কনসাল জেনারেল মো.  লুৎফর রহমান। বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১৭তম ব্যাচের এ কর্মকর্তা মুম্বাইয়ে ডেপুটি হাইকমিশনার এবং হ্যানয়, করাচি, রিয়াদ এবং রাবাতে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

ইথিওপিয়ায় বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হচ্ছেন সিকদার বদিরুজ্জামান। তিনি এখন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব ইউরোপ এবং সিআইএস উইং-এর মহাপরিচালক। বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১৭তম ব্যাচের এ কূটনীতিক কর্মজীবনে দুবাইয়ে বাংলাদেশের কনসাল জেনারেল এবং হংকং, নয়াদিল্লি, রিয়াদ ও ম্যানিলায় বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago