সুজন সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ

আদালত অবমাননার অভিযোগে বলা হয়, হাফিজ উদ্দিন খান ও বদিউল আলম মজুমদার ইচ্ছাকৃতভাবে একটি বিবৃতি দিয়েছেন যেটি ১২ জুলাই দৈনিক সমকালে প্রকাশিত হয়। বিবৃতির বক্তব্য আপিল বিভাগের আদেশের অবমাননা বলে আবেদনে উল্লেখ করা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনে করা দুই মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজাতুল কুবরার জামিন না পাওয়া নিয়ে বিবৃতি দেওয়ায় সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সভাপতি এম হাফিজ উদ্দিন খান ও সম্পাদক বদিউল আলম মজুমদারের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়েছে।

সুপ্রিম কোর্টের ৪ আইনজীবী মোহাম্মদ হারুন-অর-রশিদ, মাহফুজুর রহমান রোমান, মো. মনিরুজ্জামান রানা ও শফিক রায়হান শাওন গত ১৯ জুলাই সুপ্রিম কোর্টের আপিল বিভাগে এ আবেদন করেন।

আদালত অবমাননার অভিযোগে বলা হয়, হাফিজ উদ্দিন খান ও বদিউল আলম মজুমদার ইচ্ছাকৃতভাবে একটি বিবৃতি দিয়েছেন যেটি ১২ জুলাই দৈনিক সমকালে প্রকাশিত হয়।

ওই বিবৃতির বক্তব্য আপিল বিভাগের আদেশের অবমাননা বলে আবেদনে উল্লেখ করা হয়েছে।

অভিযোগকারীরা হাফিজ উদ্দিন ও বদিউল আলমের বিরুদ্ধে মামলার কার্যক্রম শুরু করতে এবং আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছেন।

যোগাযোগ করা হলে অভিযোগকারী আইনজীবী মোহাম্মদ হারুন-অর-রশিদ দ্য ডেইলি স্টারকে বলেন, আজ সোমবার তারা জনস্বার্থে মামলা হিসেবে আদালত অবমাননার আবেদন দাখিল করেছেন। আবেদনের শুনানি চলতি সপ্তাহে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে হতে পারে।

দুই পৃথক মামলায় খাদিজার জামিন দেন হাইকোর্ট। পরে ১০ জুলাই সুপ্রিম কোর্ট ৪ মাসের জন্য ওই আদেশ স্থগিত করেন।

গ্রেপ্তারের পর ইতোমধ্যে ১০ মাসের বেশি সময় ধরে কারাগারে আছেন খাদিজা।

তার জামিন সংক্রান্ত ৪টি পিটিশন ৪ মাসের জন্য স্ট্যান্ডওভার (শুনানির অপেক্ষায়) রেখেছেন সর্বোচ্চ আদালত।

হাইকোর্টের জামিন আদেশ চ্যালেঞ্জ করে দুটি পিটিশন দাখিল করে রাষ্ট্রপক্ষ।

Comments

The Daily Star  | English

Rain likely in Dhaka, four other divisions

Met office forecasts rain or thunder showers accompanied by temporary gusty or squally wind in parts of five divisions

7m ago