‘সরকারি উদ্যোগ আমলে না নিয়ে গণমাধ্যমে যৌথ বিবৃতি দেওয়া কূটনৈতিক নিয়ম লঙ্ঘন’

‘আগামী জাতীয় নির্বাচনের আগে এ ধরনের উদ্দেশ্যমূলক চিঠি আসতেই থাকবে।’
শাহরিয়ার
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের ফাইল ফটো। ছবি: সংগৃহীত

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশের গুরুত্ব বাড়ছে, চ্যালেঞ্জ ও সুযোগ উভয়ই নিয়ে আসছে।

সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ক্রমবর্ধমান অর্থনীতির সঙ্গে নতুন নতুন সমস্যা বা চ্যালেঞ্জ রয়েছে যেগুলো সমানভাবে পরিশ্রম করে মোকাবিলা করতে হবে।

তিনি বলেন, 'এই চ্যালেঞ্জগুলোও সুযোগ নিয়ে আসে।'

কংগ্রেসের ১৪ সদস্যের জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূতের কাছে সাম্প্রতিক চিঠির বিষয়ে জানতে চাইলে শাহরিয়ার আলম বলেন, আগামী জাতীয় নির্বাচনের আগে এ ধরনের 'উদ্দেশ্যমূলক' চিঠি আসতেই থাকবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের সঙ্গে বাংলাদেশের গঠনমূলক সম্পৃক্ততা রয়েছে এবং তাদের যেসব ক্ষেত্রে উদ্বেগ রয়েছে সেসব ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেছেন।

যারা এই ধরনের চিঠি লিখছে, বিদেশে বাংলাদেশের মিশনগুলো তাদেরকে খুঁজে বের করছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, 'আপনি যেতে পারেন এবং একজন রাজনীতিবিদকেও লিখতে পারেন যে আপনার পদোন্নতি আটকে গেছে।'

আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে জানতে চাইলে শাহরিয়ার আলম বলেন, আমি একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন চাই, যেখানে সব দল অংশগ্রহণ করবে। কিন্তু পালকি পাঠিয়ে কাউকে আনতে পারব না।

সাম্প্রতিক ঢাকা-১৭ উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিরো আলমের ওপর হামলার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একদল লোক হামলা চালিয়েছে এবং তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, সরকারি উদ্যোগকে আমলে না নিয়ে গণমাধ্যমে যৌথ বিবৃতি দেওয়া কূটনৈতিক নিয়মের সুস্পষ্ট লঙ্ঘন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, দেশের বর্তমান নেতৃত্ব অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি শক্তিশালী ও দৃঢ়।

Comments

The Daily Star  | English

AC technicians facing backlog of installation, repair orders

Ferdous Hasan, who lives in the Motijheel area of Dhaka, recently purchased an air conditioner (AC) in a bid to find some respite from the ongoing heatwave sweeping across Bangladesh. However, he has been left frustrated by a prolonged delay in installation.

27m ago