সুখবর হচ্ছে বিদেশিরা আমাদের থেকে চাল কিনতে চাচ্ছে: খাদ্যমন্ত্রী

‘দেশের একজন মানুষও না খেয়ে নেই।’
অনুষ্ঠানে কথা বলছেন খাদ্যমন্ত্রী। ছবি: সংগৃহীত

এক সময়কার ক্ষুধা, দারিদ্র্য ও মঙ্গাপীড়িত বাংলাদেশ বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এবং দেশের একজন মানুষও না খেয়ে নেই বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

আজ মঙ্গলবার দুপুরে নোয়াখালী জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সাধন চন্দ্র মজুমদার বলেন, বাজারে চাল, ডাল, আটা—কোনো খাদ্যসামগ্রীর ঘাটতি নেই। ২০০৮ সালের সঙ্গে ২০২৩ সালের তুলনা করলেই বোঝা যায় দেশের জনগণের ক্রয়ক্ষমতা বেড়েছে। সরকার জনগণের স্বার্থে হাজারো কোটি টাকা ভর্তুকি দিয়ে কৃষকদের মাঝে সার বিতরণ করে যাচ্ছে। এসব প্রধানমন্ত্রীর চিন্তা ও সাধনার ফল।

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, দেশে খাদ্যের নতুন আইন প্রণয়ন হয়েছে। লাইসেন্স ছাড়া কেউ ব্যবসা করবেন না। কেউ খাদ্য মজুত করে কৃত্রিম সংকট সৃষ্টি করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মজুতদারদের বিরুদ্ধে শিগগিরই অভিযান চালানো শুরু হবে। সুখবর হচ্ছে বিদেশিরা (ইন্দোনেশিয়া ও শ্রীলঙ্কা) আমাদের কাছ থেকে চাল কিনতে চাচ্ছে।

বিএনপির উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেন, তারা বলেছিল করোনাভাইরাসে দেশে লোকজন তো মারা যাবেই, সেই সঙ্গে না খেয়ে কমপক্ষে ২ লাখ লোক মারা যাবে। কিন্তু একজন লোকও না খেয়ে মারা যাননি। মিথ্যাচার করা যাদের স্বভাব, তারা সবসময়ই মিথ্যাচার করবে।

Comments

The Daily Star  | English
Cyclone Sitrang

As Cyclone Remal approaches, tension grips Bagerhat’s coastal areas

Thousands of residents in Bagerhat live in fear as rising water levels flood Rampal, Mongla, and Morrelganj upazilas. The low embankments overflow during high tides, causing residential areas to flood. During storms and tidal surges, locals in these areas endure unbearable suffering.

1h ago