এক যুগ পর আবারও গাইবান্ধা-পঞ্চগড় রুটে সরাসরি রেল যোগাযোগ শুরু

বোনারপাড়া থেকে দিনাজপুরগামী রামসাগর এক্সপ্রেসের যাত্রা শুরু হয় ২০১০ সালে। এরপর ২০১২ সালে তা বন্ধ হয়ে যায়।
রামসাগর এক্সপ্রেস। ছবি: সংগৃহীত

দীর্ঘ প্রায় এক যুগ পর গাইবান্ধা থেকে সরাসরি পঞ্চগড় পর্যন্ত রেল যোগাযোগ শুরু হচ্ছে। এর উদ্বোধন করেছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

আজ মঙ্গলবার সকালে বোনারপাড়া জংশন স্টেশনে তিনি রামসাগর ট্রেনটির উদ্বোধন করেন।

আগামীকাল সকাল থেকে এই ট্রেন যাত্রী পরিবহন শুরু করবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

প্রতিদিন সকাল সাড়ে ৫টায় ট্রেনটি গাইবান্ধার বোনারপাড়া থেকে রওনা দেবে এবং পঞ্চগড়ে পৌঁছবে দুপুর ২টা ৫০ মিনিটে। পঞ্চগড় থেকে ট্রেনটি বোনারপাড়ার উদ্দেশে ছেড়ে আসবে বিকেল ৫টা ২০ মিনিটে।

বোনারপাড়া থেকে দিনাজপুরগামী রামসাগর এক্সপ্রেসের যাত্রা শুরু হয় ২০১০ সালে। এরপর ২০১২ সালে তা বন্ধ হয়ে যায়। ট্রেনটি পুনরায় চালুর জন্য অনেক আন্দোলন করেছেন গাইবান্ধার মানুষ। দীর্ঘদিন পরে দাবি পূরণ হওয়ায় আনন্দ-উল্লাস প্রকাশ করেছেন গাইবান্ধার মানুষ।

গাইবান্ধা কোঞ্চিপাড়ার রফিকুল ইসলাম বোনারপাড়ায় এসেছেন এই মুহূর্তটির সাক্ষী হতে। তিনি বলেন, 'ট্রেনটি চালু হলে গাইবান্ধার মানুষের অনেক সুবিধা হবে। বিশেষ করে ভালো চিকিৎসা সেবা পেতে হলে আমাদের অনেক ঘুরে, বেশি বাস ভাড়া দিয়ে রংপুর যেতে হয়। এখন স্বল্প খরচে দ্রুত আমরা রংপুর যেতে পারবো।'

ট্রেনটি চালু হওয়ায় সুবিধা হবে শিক্ষার্থী থেকে শুরু করে সবার। সকালে এই ট্রেনে তাদের শিক্ষাবোর্ড দিনাজপুরে স্বল্প খরচে যেতে পারবেন বলে জানান গাইবান্ধা শহরের বাসিন্দা তারিকুল ইসলাম।

গাইবান্ধা থেকে রংপুরে বাসে যেতে অন্তত ২০০ থেকে ২৫০ টাকা ভাড়া দিতে হয়। সেখানে ট্রেনে ৯১ কিলোমিটার রাস্তা যেতে মাত্র ৪০ থেকে ৫০ টাকা ভাড়া দিতে হবে।

বোনারপাড়ার স্কুল শিক্ষক তোফাজ্জল হোসেন বলেন, 'ট্রেনে ভাড়া কম লাগবে, ফলে অতিরিক্ত খরচের হাত থেকে বেঁচে যাবে এই অঞ্চলের দরিদ্র মানুষ।'

বোনারপাড়া জংশন কর্তৃপক্ষ জানায়, গাইবান্ধার বোনারপাড়া থেকে সকাল সাড়ে ৫টায় ছেড়ে রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁওয়ে মোট ২৩টি স্টেশনে যাত্রা বিরতি শেষে ২৪তম স্টেশন পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশনে ট্রেনটি পৌঁছাবে দুপুর আড়াইটায়।

ট্রেনটির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুরের ৮ জেলার মানুষের উন্নয়নে নিজে কাজ করছেন। সরকারের রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সারা দেশের পরিকল্পনা হিসেবে রামসাগর এক্সপ্রেস ট্রেনটি চালু করা হলো। এর ফলে এই অঞ্চলের সঙ্গে উত্তরাঞ্চলের মানুষের যোগাযোগের সুবিধা বাড়বে।'

তিনি আরও বলেন, 'এ অঞ্চল থেকে রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও পঞ্চগড়সহ উত্তরাঞ্চলের ৮ জেলার বিকল্প যোগাযোগ ব্যবস্থা তেমন ভালো নয়। এই ট্রেনটি এ অঞ্চলের মানুষের জন্য যাতায়াত ও মালামাল পরিবহনসহ অন্যান্য সুযোগ-সুবিধার সৃষ্টি করবে। শুধু তাই নয়, ৮ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে। এ কারণে গাইবান্ধা জেলার স্কুল-কলেজ শিক্ষকদের প্রায়ই দিনাজপুর যেতে হয়।'

Comments