মানিকগঞ্জে নজরুল সম্মেলন: সমাপনী অনুষ্ঠান মাতালেন দেশবরেণ্য নজরুল সংগীত শিল্পীরা

জেলা শিল্পকলা একডেমি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে মানিকগঞ্জ জাদুঘর পরিচালনা পরিষদ।
মানিকগঞ্জে নজরুল সম্মেলন: সমাপনী অনুষ্ঠান মাতালেন দেশবরেণ্য নজরুল সংগীত শিল্পীরা
সংগীত পরিবেশন করছেন ফাতেমা-তুজ-জোহরা। ছবি: স্টার

মানিকগঞ্জে নজরুল সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে গান গেয়ে নজরুল ভক্তদের মুগ্ধ করলেন দেশবরেণ্য নজরুল সঙ্গীত শিল্পী ফাতেমা-তুজ-জোহরা, ইয়াসমিন মুশতারী, খিলখিল কাজী ও সালাহউদ্দিন আহমেদ। 

রোববার রাতে জেলা শিল্পকলা একডেমি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে মানিকগঞ্জ জাদুঘর পরিচালনা পরিষদ।

এর আগে মানিকগঞ্জ জাদুঘর পরিচালনা পরিষদের সভাপতি মো. আজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কনসালটেন্ট নাইম আহমেদ খান, সাবেক অতিরিক্ত সচিব ও মানিকগঞ্জ জাদুঘর পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক সুশান্ত কুমার সাহা, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনী খিলখিল কাজী, সম্মেলন আয়োজন কমিটির আহবায়ক অধ্যাপক আবুল ইসলাম শিকদার ও বর্ণন আবৃত্তি চক্রের প্রধান উপদেষ্টা আ ফ ম সুলতানুল আজম খান আপেলসহ অনেকে।

এ এফ হায়াতুল্লাহ মুখ্য আলোচকের বক্তব্যে বলেন, 'কাজী নজরুল ইসলাম সম্পর্কে মানুষের ভুল ধারণা রয়েছে। তিনি আসানসোলে রুটির দোকানে কাজ করতেন, তিনি খুব দরিদ্র ছিলেন- এসব ভুল কথা। তাকে দেশের ৫জন সেরা কবির একজন বলেও ছোট করা হয়। রবীন্দ্রনাথ ঠাকুর ছাড়া কাজী নজরুল ইসলামের সঙ্গে তুলনা করার মতো কবি, লেখক এই দেশে নেই। কাজী নজরুল পরবর্তী সময়ের সব কবি, লেখকরাই কোনো না কোনোভাবে কাজী নজরুল ইসলামকে অনুকরণ বা অনুসরণ করেছেন।'

আলোচনা অনুষ্ঠানের পর ৩দিনব্যাপী এ নজরুল সম্মেলনে আয়োজিত বিভিন্ন সাংস্কৃতিক বিষয়ে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

 

Comments

The Daily Star  | English

BCL men conduct late-night 'search of RU hall carrying rods, sticks’

Leaders and activists of Bangladesh Chhatra League's Rajshahi University unit searched different halls of the university early today carrying rods, stamps and sticks, students said

6m ago