পদ্মা সেতু পার হয়ে ভাঙ্গায় পৌঁছেছে ট্রায়াল ট্রেন

আজ বৃহস্পতিবার দুপুর ১২টা ২০ মিনিটে ভাঙ্গায় এসে পৌঁছায় ট্রেনটি।
ছবি: স্টার

ঢাকা থেকে পদ্মা সেতু পার হয়ে ফরিদপুরের ভাঙ্গার বামনকান্দায় ভাঙ্গা রেলওয়ে জংশনে এসে পৌঁছেছে ৬ কোচের ট্রায়াল ট্রেন।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টা ২০ মিনিটে ভাঙ্গায় এসে পৌঁছায় ট্রেনটি।

এর আগে সকাল ১০টার ৭ মিনিটে লোকমোটিভসহ ৬টি কোচের পরীক্ষামূলক ট্রেনটি ঢাকা রেলওয়ে স্টেশন ত্যাগ করে। এর মধ্যে দিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকা যুক্ত হলো রেলপথে।

পরীক্ষামূলক যাত্রার প্রথম এই ট্রেনটির লোকোমাস্টার হিসেবে এনামুল হক এবং সহকারী লোকোমাস্টার হিসেবে এম এ হোসেন ট্রেন চালিয়ে এসেছেন। আর গার্ড হিসেবে ট্রেন পরিচালনা করেছেন আনোয়ার হোসেন।

পদ্মা সেতু পার হয়ে বৃহস্পতিবার দুপুরে ফরিদপুরের ভাঙ্গার বামনকান্দায় ভাঙ্গা রেলওয়ে জংশনে এসে পৌঁছায় ট্রায়াল ট্রেনটি। এতে ছিলেন রেলমন্ত্রী, রেলসচিবসহ অন্যান্য কর্মকর্তারা। ছবি: স্টার

মন্ত্রী আসার পর সেনাবাহিনীর পক্ষ থেকে বেলুন  উড়ানো হয়।

পরীক্ষামূলক ট্রেনের যাত্রী হিসেবে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজনের সাথে ভাঙ্গায় সফরসঙ্গী হয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, রেলপথ সচিব ড. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক আফজাল হোসেন, রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এবং রেলওয়ের অন্যান্য কর্মকর্তারা ছিলেন। উপস্থিত ছিলেন ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন) ও স্থানীয় সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী, ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মো. শাহজাহান, জেলা পরিষদের চেয়ারম্যান শাহাদাৎ হোসেন।

ভাঙ্গা রেলওয়ে জংশন পরিদর্শন শেষে বাংলাদেশ রেলওয়ে ও বাংলাদেশ সেনাবাহিনী আয়োজিত এক প্রেস ব্রিফিং এ প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার কথা রয়েছে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের। এরপর দুপুরের মধ্যেই ওই ট্রায়াল ট্রেনেই ঢাকায় ফেরার কথা রয়েছে মন্ত্রীর।

ঢাকা থেকে পদ্মাসেতুর ওপর দিয়ে যশোর পর্যন্ত নতুন ১৭২ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হচ্ছে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায়। কিন্তু পুরো এই পথটি এখনও নির্মাণ না হওয়াতে আপাতত ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার নতুন ব্রডগেজ রেলপথ এখন ট্রেন চালানোর জন্য প্রস্তুত। আজকের এই পরীক্ষামূলক ট্রেন চলাচল সফল হওয়ার পর আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেলপথের এই অংশ উদ্বোধন করবেন। তারপরের সপ্তাহ থেকে এই পথে চালানোর কথা রয়েছে যাত্রীবাহী বাণিজ্যিক ট্রেন।

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

6h ago