আগামীকাল গাজীপুর সিটি মেয়রের দায়িত্ব নেবেন জায়েদা খাতুন

আগামীকাল সোমবার দুপুরে এক বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় গাজীপুরের বঙ্গতাজ অডিটোরিয়ামে স্বাগত জানানো হবে গাজীপুর সিটি করপোরেশনের প্রথম নারী মেয়রকে।
জায়েদা খাতুন
জায়েদা খাতুন। ছবি: স্টার

গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচিত প্রথম নারী মেয়র জায়েদা খাতুন আগামীকাল সোমবার দায়িত্বভার গ্রহণ করবেন।

আজ রোববার দুপুর ৩টায় গাজীপুর সিটি করপোরেশনের সভাকক্ষে শেষ কর্মদিবস ও মাসিক সভা অনুষ্ঠিত হয়। আজ ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণের শেষ কর্মদিবস ছিল।

গাজীপুর সিটি করপোরেশনে ভারপ্রাপ্ত মেয়রের আসাদুর রহমান কিরণ বলেন, 'আজকে আমি চলে যাচ্ছি। আমি আগামীকাল সোমবার ১২টা পর্যন্ত ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করব। আগামীকাল নতুন মেয়র হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন জায়েদা খাতুন। তিনি যদি মনে করেন, তার কখনো সহযোগিতা দরকার, আমরা তাকে সহেযাগিতা করবো।'

তিনি আরও বলেন, 'মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে গাজীপুর সিটি করপোরেশনে ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দুবার দায়িত্ব পালন করার সুযোগ দিয়েছেনে। এজন্য প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি আমার দায়িত্ব পালনে সর্বোচ্চ চেষ্টা করেছি।

'গাজীপুর সিটি কর্পোরেশনের এই সিটিতে বেহাল অবস্থা ছিল। সেই দশা থেকে আজ এটি বাংলাদেশের অন্যতম একটি প্রতিষ্ঠান। আমার কর্মকালীন সময়ে জনগনের স্বার্থে আমাদের কাজগুলো আমরা একটি প্রতিবেদন আকারে একটি বইয়ে প্রকাশ করেছি। প্রতিবেদনে সমস্ত জিনিসগুলো উল্লেখ আছে,' বলেন তিনি।

এদিকে আগামীকাল সোমবার দুপুরে এক বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় গাজীপুরের বঙ্গতাজ অডিটোরিয়ামে স্বাগত জানানো হবে গাজীপুর সিটি করপোরেশনের প্রথম নারী মেয়রকে।

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করার পর নির্বাচিত দুজন কাউন্সিলর ও সংরক্ষিত আসনের নির্বাচিত কাউন্সিলরের সমন্বয়ে ৩ সদস্যের প্যানেল মেয়র গঠন করেছিল স্থানীয় সরকার মন্ত্রণালয়। এতে ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পেয়েছিলেন কাউন্সিলর আসাদুর রহমান কিরণ।

জায়েদা খাতুন সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা। গত ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্রপ্রার্থী জায়েদা খাতুন আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খানকে ১৬ হাজার ১৯৭ ভোটের ব্যবধানে পরাজিত করে জয়ী হন। উত্তরাধিকার সূত্রে বাবা-মায়ের পদচিহ্ন ধরে সন্তানের রাজনীতিতে আসা, কোনো পদে আসীন হওয়ার নজির থাকলেও এবারই প্রথম ছেলের পর মা কোনো নির্বাচনে জয়ী হয়ে মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করছেন।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

2h ago