ড. ইউনূসের পক্ষে বিশ্বনেতাদের খোলা চিঠি: প্রতিবাদে ৫১০ আইনজীবীর বিবৃতি

শান্তিতে নোবেল পুরস্কারজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ‘বিচারিক হেনস্তার’ প্রতিবাদে ১৭৫ জন বিশ্বনেতা সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে যে খোলা চিঠি লিখেছেন তার প্রতিবাদ জানিয়ে পাল্টা বিবৃতি দিয়েছেন সুপ্রিম কোর্টের ৫১০ জন আইনজীবী।
ড. মুহাম্মদ ইউনূস
অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ছবি: স্টার

শান্তিতে নোবেল পুরস্কারজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে 'বিচারিক হেনস্তার' প্রতিবাদে ১৭৫ জন বিশ্বনেতা সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে যে খোলা চিঠি লিখেছেন তার প্রতিবাদ জানিয়ে পাল্টা বিবৃতি দিয়েছেন সুপ্রিম কোর্টের ৫১০ জন আইনজীবী।

আওয়ামী লীগপন্থী আইনজীবীরা বলেন, খোলা চিঠিতে ড. ইউনূসের বিরুদ্ধে বিভিন্ন আদালতে চলমান মামলাগুলোর বিচার প্রক্রিয়া স্থগিতের আহ্বান জানানো হয়েছে, যা দেশের সার্বভৌমত্ব এবং স্বাধীন বিচার বিভাগের ওপর স্পষ্ট হুমকি হিসেবে আমরা বিবেচনা করছি। বাংলাদেশের বিচার প্রক্রিয়ার উপর এ ধরনের অযাচিত হস্তক্ষেপে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি।

ড. ইউনূসকে দণ্ড দেওয়া হতে পারে—এই আশঙ্কায় গত ২৮ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে খোলা চিঠি লিখেছিলেন বিশ্বনেতারা। চিঠিতে স্বাক্ষরকারীদের তালিকায় শতাধিক নোবেল বিজয়ীর নাম ছিল। তাদের মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টনও ছিলেন।

খোলা চিঠিতে বাংলাদেশের বিচার ব্যবস্থার প্রতি অসম্মান করা হয়েছে মন্তব্য করে বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের সংবিধান অনুযায়ী আইনের চোখে সবাই সমান। যেকোনো সভ্য দেশে কেউ অপরাধ করলে প্রচলিত আইনে তার বিচার হবে—এটাই স্বতঃসিদ্ধ। ড. ইউনূসের ক্ষেত্রে তার প্রতিষ্ঠানের ভুক্তভোগী শ্রমিকরাই দেশের প্রচলিত শ্রম আইন অনুযায়ী তার বিরুদ্ধে শ্রম আদালতে মামলা করেছেন। খোলাচিঠিতে স্বাক্ষরকারী বিদেশি নাগরিকগণ ভুক্তভোগী শ্রমিকদের স্বার্থকে পাশ কাটিয়ে অন্যায়ভাবে ড. ইউনূসের স্বার্থ রক্ষায় বিবৃতি দিয়েছেন। যা অত্যন্ত দুঃখজনক ও অনভিপ্রেত।

বিবৃতিতে দাবি করা হয়, স্বাধীন বিচার ব্যবস্থায় সরকার কর্তৃক কোনো মামলা প্রত্যাহার, স্থগিত বা বিচার প্রক্রিয়ায় হস্তক্ষেপ করার আইনগত কোনো সুযোগ নেই। খোলা চিঠিতে বাংলাদেশের গণতন্ত্র ও নির্বাচন সম্পর্কে যে বক্তব্য দেওয়া হয়েছে তা লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত আমাদের মহান স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি অবমাননাকর।

 

Comments