পাওনা টাকা আদায়ে কৃষককে শিকল দিয়ে বেঁধে নির্যাতন, গ্রেপ্তার ১

এ ঘটনায় গুরুদাসপুর থানায় একটি মামলা হয়েছে।
ছবি: সংগৃহীত

নাটোরের গুরুদাসপুরে পাওনা টাকা পরিশোধ করতে না পারায় কৃষককে বাড়ি থেকে তুলে নিয়ে শিকলবন্দি করে রাখার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ভুক্তভোগীর পরিবার জানায়, তিন বছর আগে উপজেলার মশিন্দা ইউনিয়নের বাহাদুরপাড়া গ্রামের আব্দুল আজীজের (৩৫) কাছ থেকে ৮০ হাজার টাকা নেন মো. আসাদ আলী (৫৫)। কিছু টাকা পরিশোধ করলেও পুরো টাকা ফেরত দিতে না পারায় বাড়ি থেকে ধরে নিয়ে গিয়ে শিকল দিয়ে বেঁধে নির্যাতন করা হয়।

এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে পুলিশ অভিযান চালায়।

কৃষক আসাদের বাড়ি তাড়াশ উপজেলার ইশ্বরপুর গ্রামে। আসাদের স্ত্রী শাহানারা খাতুন বলেন, সংসারের অনটনের কারণে ঋণ নিয়েছিলেন সুদ কারবারি আজিজের কাছ থেকে। সংসারের খরচ মেটানো এবং কৃষি কাজের জন্য এই টাকা ব্যয় হয়েছে।

তিনি বলেন, ঋণের ৩০ হাজার টাকা পরিশোধ করা হয়েছে। আরও ৮০ হাজার চায় আজিজ। সেই টাকা দিতে না পারায় তার স্বামীকে ধরে নিয়ে গিয়ে আব্দুল আজীজের বসত বাড়ির বারান্দায় শিকল দিয়ে বেঁধে রাখে আজিজ ও তার লোকজন।

তবে ভিডিও প্রকাশের পর আজিজ ও তার লোকজন ভুক্তভোগী আসাদের সঙ্গে আপস মীমাংসা করেন বলে জানান আসাদের স্ত্রী। পাওনা ৫০ হাজার টাকা ৬ মাস পরে দেয়ার শর্তে তাদের আপস মীমাংসা হয় বলে জানান তিনি।

নাটোরের গুরুদাসপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোনোয়ারুজ্জামান বলেন, বিষয়টি জানতে পেরে অভিযুক্তের বাড়িতে অভিযান চালানো হয়। ভোররাত ৪টার দিকে আজিজকে গ্রেপ্তার করা হয়েছে। যেভাবে পাওনা টাকার জন্য শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে সেই অপরাধে তাকে গ্রেপ্তার করা হয়েছে। এ বিষয়ে গুরুদাসপুর থানায় মামলা করেছেন ভুক্তভোগীর স্ত্রী। পুলিশ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

Comments