রূপপুর যাচ্ছে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ইউরেনিয়ামের প্রথম চালান

আজ শুক্রবার সকাল ৭টার দিকে ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো রূপপুরের উদ্দেশে রওনা করে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। ফাইল ছবি: সংগৃহীত

পাবনার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জ্বালানি হিসেবে 'ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল' বা ইউরেনিয়ামের প্রথম চালান ঢাকা থেকে প্রকল্প এলাকায় নেওয়া হচ্ছে। 

আজ শুক্রবার সকাল ৭টার দিকে ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো রূপপুরের উদ্দেশে রওনা করে।

আজ দুপুর নাগাদ ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো রূপপুরে পৌঁছাবে বলে প্রকল্প সূত্রে জানা গেছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য তেজস্ক্রিয় জ্বালানির প্রথম চালান দেশে এসে পৌঁছায়। রাশিয়ার একটি উড়োজাহাজে করে এই জ্বালানি বাংলাদেশে আনা হয়েছে।

ইউরেনিয়ামের প্রথম চালান রূপপুরে নেওয়ার আগে ওই এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

পাবনা জেলা মোটর মালিক গ্রুপের সভাপতি কাফি সরকার জানান, এ উপলক্ষে ঢাকা-পাবনার মধ্যে বাস চলাচল সীমিত রাখার কথা বলা হয়েছে।

বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা  (ওসি) জানান, যানচলাচলের বিষয়ে অফিসিয়ালি কোনো ঘোষণা নেই। তবে, সময় মতো আমরা এ বিষয়ে ব্যবস্থা নেব।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম দ্য ডেইলি স্টারকে বলেন, 'ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো রূপপুরে আসা উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। খুব অল্প সময়ের মধ্যে তারা হয়তো প্রকল্প এলাকায় ঢুকে পড়বে।'

প্রকল্প সূত্রে জানা গেছে, আগামী ৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই জ্বালানি হস্তান্তর হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভার্চুয়ালি ওই অনুষ্ঠানে যোগ দেবেন।

Comments