ঘন কুয়াশায় চট্টগ্রামে নৌযান ও উড়োজাহাজ চলাচল বিঘ্নিত

বন্দরের একজন পাইলট দ্য ডেইলি স্টারকে জানান, সকালে এত ঘন কুয়াশা ছিল যে ১০০ মিটার দূরের দৃশ্যও দেখা যাচ্ছিল না।
শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রাম। স্টার ফাইল ছবি

মৌসুমের প্রথম ঘন কুয়াশায় চট্টগ্রাম বন্দরে নৌযান ও চট্টগ্রাম বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামায় দুই থেকে চার ঘণ্টা দেরি হয়েছে। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) উপসংরক্ষক ক্যাপ্টেন ফরিদুল আলম জানিয়েছেন, সকাল ৭টায় সাতটি জাহাজ বন্দর ছেড়ে যাওয়ার সিডিউল থাকলেও তীব্র কুয়াশার কারণে ২ ঘণ্টা পরে সকাল ৯টায় সেগুলো একে একে বন্দর ছেড়ে যেতে শুরু করে।

বন্দরের একজন পাইলট দ্য ডেইলি স্টারকে জানান, সকালে এত ঘন কুয়াশা ছিল যে ১০০ মিটার দূরের দৃশ্যও দেখা যাচ্ছিল না।

এ ছাড়া বহির্নোঙর থেকে সকাল ৮টায় আরও সাতটি জাহাজের বন্দর জেটিতে প্রবেশের জন্য যাত্রা শুরুর কথা থাকলেও সেগুলো এক ঘণ্টা পর ৯টায় প্রবেশ শুরু করে বলে জানান তিনি।

কোনো জাহাজের সিডিউল বাতিল করা হয়নি জানিয়ে আলম বলেন, 'কুয়াশা কেটে যাওয়ার পর দেরিতে হলেও সবগুলো জাহাজ বন্দর চ্যানেল পাড়ি দেয়।'

এদিকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে যথাক্রমে সকাল ৬টা ৫০ মিনিটে এবং ৮টা ৪৫ মিনিটে এয়ার এরাবিয়া এবং ফ্লাই দুবাইয়ের দুটি বিমান অবতরণের কথা থাকলেও ঘন কুয়াশার কারণে সেগুলোকে ঢাকা বিমানবন্দরে পাঠিয়ে দেওয়া হয়।

চট্টগ্রাম বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে বিমান দুটি যথাক্রমে সকাল ১০টা ৪০ মিনিটে এবং সাড়ে ১১টার দিকে চট্টগ্রামে অবতরণ করে।

 

Comments