বাংলাদেশ

সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়ে শেখ হাসিনাকে কানাডার ৮ এমপির চিঠি

এই নির্বাচন লাখ লাখ বাংলাদেশিকে তাদের রাজনৈতিক পছন্দ প্রকাশের সুযোগ দেবে তা উল্লেখ করে তারা কিছু প্রত্যাশা ব্যক্ত করেছেন।
ছবি: রয়টার্স

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন দেখার গভীর ইচ্ছা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন কানাডার পার্লামেন্টের আট সদস্য।

৮ নভেম্বর ইস্যু করা এই চিঠিতে বলা হয়েছে, 'আসন্ন নির্বাচনে সব রাজনৈতিক দলের স্বচ্ছ অংশগ্রহণসহ নির্বাচন প্রক্রিয়া যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় তা নিশ্চিত করার মাধ্যমে আপনাদের গণতান্ত্রিক ধারার বিকাশ অব্যাহত রাখার জন্য আমরা আপনাকে আহ্বান জানাচ্ছি।'

আটেএমপির মধ্যে কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের চেয়ারম্যান ব্র্যাড রেডেকপ গতকাল চিঠিটি টুইট করেছেন।

এই নির্বাচন লাখ লাখ বাংলাদেশিকে তাদের রাজনৈতিক পছন্দ প্রকাশের সুযোগ দেবে তা উল্লেখ করে তারা কিছু প্রত্যাশা ব্যক্ত করেছেন।

চিঠিতে তারা বলেন, 'আমরা আশা করি আপনার সরকার মত প্রকাশের স্বাধীনতা রক্ষা করবে এবং ভিন্নমতেরও সুরক্ষা করবে। আমরা ভোটের অনিয়ম, যেমন ভোটারদের ভয় দেখানো, ভোট কারচুপি এবং ব্যালট বক্স ভর্তি করার মতো ঘটনা যেন না ঘটে তা নিশ্চিত করার জন্য কার্যকরী ব্যবস্থা আশা করি।'

বর্তমান সরকার সহিংসতা রোধ এবং রাজনৈতিক সংশ্লিষ্টতা নির্বিশেষে সকল বাংলাদেশির সুরক্ষা নিশ্চিত করতে এবং সকল যোগ্য বাংলাদেশি নাগরিকদের নির্বাচনে সক্রিয় অংশগ্রহণের জন্য যথাসাধ্য চেষ্টা করবে বলেও আশা প্রকাশ করা হয় চিঠিতে।

চিঠিতে বলা হয়েছে, 'বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের অংশগ্রহণ এবং নাগরিকদের পছন্দের ন্যায্য প্রতিনিধিত্বের ওপর একটি শক্তিশালী গণতন্ত্র বিকাশ লাভ করে।'

এতে আরও বলা হয়, 'সকল রাজনৈতিক দলকে অবাধে অংশগ্রহণের অনুমতি দিয়ে এবং রাজনৈতিক প্রক্রিয়া যেন পক্ষপাতহীনভাবে পরিচালিত হয় তা নিশ্চিত করার মাধ্যমে বাংলাদেশ গণতন্ত্রের প্রতি নিজেদের অঙ্গীকার এবং জনগণের ইচ্ছার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে পারে।'

'এটি করার মাধ্যমে আপনি শুধু আপনার জাতির গণতান্ত্রিক কাঠামোকে শক্তিশালীই করবেন না, বিশ্বের জন্য একটি অনুপ্রেরণামূলক উদাহরণও স্থাপন করবেন', এতে যোগ করা হয়।

কানাডার আট এমপি বলেন, কানাডা ও বাংলাদেশ একটি শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্কে আছে। ভবিষ্যতে জনবল ও পণ্য বিনিময় আরও বাড়বে এটাই তাদের ইচ্ছা। এটি কেবল উভয় দেশে শক্তিশালী গণতান্ত্রিক সরকারে থাকলেই ঘটতে পারে।

ব্র্যাড রেডেকপের সঙ্গে কানাডার পার্লামেন্টের অন্যান্য সদস্য যারা চিঠিতে সই করেছেন তারা হলেন সালমা আতাউল্লাহজান, সালমা জাহিদ, লুক ডেসিলেটস, কেন হ্যারিডি, ল্যারি ব্রক, রবার্ট কিচেন এবং কেভিন ওয়াহ।

Comments