বাংলাদেশ

বিরোধী দলের নেতাকর্মীদের গণগ্রেপ্তারে উদ্বেগ মার্কিন পররাষ্ট্র দপ্তরের

‘আমরা সব পক্ষকে সংযম দেখাতে এবং সহিংসতা এড়ানোর আহ্বান জানাই।’
প্রেস ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার। ছবি: ভিডিও থেকে নেওয়া

বাংলাদেশে বিরোধী দলের হাজারো সদস্যকে গণগ্রেপ্তার এবং কারাগারে নির্যাতনের খবরে গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার গতকাল বুধবার এক ব্রিফিংয়ে বলেন, 'আমরা সব পক্ষকে সংযম দেখাতে এবং সহিংসতা এড়ানোর আহ্বান জানাই।'

তিনি বলেন, সহিংসতা বা প্রতিহিংসার ভয় ছাড়াই সবাই যাতে অবাধে প্রাক-নির্বাচন ও নির্বাচনী পরিবেশে অংশগ্রহণ করতে পারে এমন অবস্থা তৈরির জন্য আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।'

তিনি বলেন, 'আমরা বিশ্বাস করি ভিন্নমতের কথা বলার স্বাধীনতা, সংলাপ ও আলোচনায় অংশ নিতে পারা এবং সমসাময়িক বিষয়ে মতবিনিময় করতে পারলে সুস্থ গণতান্ত্রিক ধারাই উপকৃত হবে।'

মিলার আরও বলেন, বাংলাদেশে নির্বাচন নিয়ে বিভ্রান্তিকর তথ্য ছড়াতে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ডিপ ফেইক ব্যবহার করা সংক্রান্ত ফিন্যান্সিয়াল টাইমসের আজকের প্রতিবেদন দেখেছেন।

তিনি বলেন, এটি গণতান্ত্রিক প্রক্রিয়াগুলোকে বাধাগ্রস্ত এবং প্রভাবিত করতে এআই ব্যবহার করার বিশ্বজুড়ে উদ্বেগজনক প্রবণতার অংশ।

৭ জানুয়ারি নির্বাচনের আগে বাংলাদেশের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার খবর আছে কি না জানতে চাইলে মিলার বলেন, আজকে এটি ঘোষণা করার মতো কিছু নেই।

'নিষেধাজ্ঞা জারির আগে তা নিয়ে আগাম কথা না বলা তাদের দীর্ঘদিনের রীতি।'

Comments

The Daily Star  | English
Bangladesh economy

Can Bangladesh be a semiconductor hub?

The semiconductor manufacturing sector is well-known for its complexity, high stakes and intense corporate competition. Demand has always been driven by innovation, with every new technology changing the game.

2d ago