তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে, বন্ধ কুড়িগ্রামের স্কুল ও মাদ্রাসা

লালমনিরহাটে আজ সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি হওয়ায় স্কুল খোলা
সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামায় কুড়িগ্রামে আজ স্কুল বন্ধ রাখা হয়েছে। ছবি: স্টার

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকায় বন্ধ রাখা হয়েছে কুড়িগ্রামের ৯ উপজেলার সব প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় এবং মাদ্রাসা।

তবে ঠান্ডা থাকলেও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে না থাকায় শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা হয়েছে লালমনিরহাটে।

আজ সকাল ৯টায় কুড়িগ্রামের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

কুড়িগ্রামের প্রাথমিক শিক্ষা অফিসার (ডিপিইও) নবেজ উদ্দিন সরকার দ্য ডেইলি স্টারকে বলেন, বৃহস্পতিবার থেকে জেলার সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখা হয়েছে। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের ওপর রেকর্ড করা হলে বিদ্যালয় খুলে দেওয়া হবে। সরকারের ঘোষণা অনুযায়ী তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রেকর্ড করা হলে বিদ্যালয় বন্ধ রাখতে হবে।

কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার (ডিইও) শামসুল আলম দ্য ডেইলি স্টারকে বলেন, জেলার সব উচ্চ বিদ্যালয় ও দাখিল মাদ্রাসা বন্ধ রাখা হয়েছে।

'ঠান্ডার কারণে শ্রেণিকক্ষে শিক্ষকরা ঠিকমতো পাঠদান করতে পারবেন না। শিক্ষার্থীরাও ঠিকমতো পড়াশোনা করতে পারবে না,' তিনি বলেন।

কুড়িগ্রামের চিলমারী উপজেলার থানাহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নুর ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, ঠান্ডার কারণে তারা ঠিকমতো কাজকর্ম করতে পারছেন না। ঠান্ডায় তাদের হাত-পা স্থবির হয়ে পড়েছে। 'এ ঠান্ডায় স্কুল খোলা রাখলে আমরা শিক্ষার্থীদের পাঠদান করতে পারতাম না। এছাড়া ঠান্ডার কারণে শিক্ষার্থীরাও বিদ্যালয়ে আসতে পারে না। বিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত ঠিক আছে,' তিনি বলেন।

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বড়ভিটা এলাকার মাদ্রাসা শিক্ষার্থী শরিফুল ইসলাম (১৪) দ্য ডেইলি স্টারকে বলেন, ঠান্ডায় মাদ্রাসা বন্ধ রাখায় ভালো হয়েছে। মাদ্রাসা খোলা থাকলেও তারা মাদ্রাসায় যেতে পারছিলেন না। ঠান্ডায় শরীর হিম হয়ে যাচ্ছে।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পযর্বেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র রায় দ্য ডেইলি স্টারকে বলেন, আজ সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস।

লালমনিরহাট সদর উপজেলার খেদাবাগ এলাকায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রাসেল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, খুবই ঠান্ডা। তবে বিদ্যালয় এখনো খোলা রাখা হয়েছে। তবে ঠান্ডার কারণে বিদ্যালয়ে শিক্ষার্থী উপস্থিতি খুব কম।

লালমনিরহাট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ডিপিইও) স্বপন কুমার চৌধুরী দ্য ডেইলি স্টারকে বলেন, রোববার সকালে লালমনিরহাটের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস। এ কারণে প্রাথমিক বিদ্যালয় খোলা রাখা হয়েছে। সেইসঙ্গে উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসাগুলোও খোলা আছে। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়সের নিচে রেকর্ড করা হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হবে।

Comments