বাংলাদেশ

ক্ষুদ্রঋণের সার্ভিস চার্জ কমানোর পরিকল্পনা মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির

‘আমাদের অধীনে সারা দেশে ৭৫০টি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান রয়েছে, যারা বছরে তিন লাখ কোটি টাকা লেনদেন করে।’
আলোচনা সভায় বক্তব্য রাখছেন মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ। ছবি: স্টার

সার্বিক দিক বিবেচনায় ক্ষুদ্রঋণ গ্রহীতাদের জন্য ঋণের সার্ভিস চার্জের হার কমানো চেষ্টা চলছে বলে জানিয়েছেন মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ।

এ ছাড়া, মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির নাম পরিবর্তন করে 'মাইক্রোফাইন্যান্স রেগুলেটরী অথরিটি' করার একটি প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

আজ বৃহস্পতিবার মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি উদ্যোগে চট্টগ্রামের হালিশহরে মাইক্রোফাইন্যান্সিং এবং এনজিও সংস্থা মমতার অডিটোরিয়ামে এক আলোচনা সভায় তিনি এই তথ্য জানান।

শুদ্ধাচার কর্মপরিকল্পনা ২০২৩-২৪ বাস্তবায়নের অংশ হিসেবে 'সুশাসনের প্রতিষ্ঠায় অংশীজনের অংশগ্রহণে সভা'টির আয়োজন করে মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি।

মো. ফসিউল্লাহ বলেন, 'আগে ঋণের সার্ভিস চার্জের হার ছিল ৩৫ থেকে ৪০ শতাংশ। দাদন ব্যবসায়ীদের মতো যা ছিল অসহনীয়। ২০১২ সালে এটিকে ২৭ শতাংশে এবং ২০১৯ সালে ২৪ শতাংশে নামিয়ে আনা হয়েছে। সার্বিক দিক বিবেচনায় আমরা এটিকে আরও কমানোর চেষ্টা করছি।'

তিনি বলেন, 'আমাদের অধীনে সারা দেশে ৭৫০টি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান রয়েছে, যারা বছরে তিন লাখ কোটি টাকা লেনদেন করে।'

'আমরা ক্ষুদ্র ঋণ সংস্থাগুলোকে একটি সমন্বিত প্লাটফর্মে নিয়ে আসার জন্য কাজ করছি এবং শিগগির সেটা বাস্তবায়ন হবে,' যোগ করেন তিনি।

মমতা'র প্রধান নির্বাহী রফিক আহামদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন এমআরএ'র নির্বাহী পরিচালক মুহাম্মদ মাজেদুল হক, পরিচালক মো. নূরে আলম মেহেদী, উপপরিচালক জিনাত আমান বন্যা, মমতা'র উপপ্রধান নির্বাহী মো. ফারুক, সহকারী প্রধান নির্বাহী মোহাম্মদ শাহারিয়ার প্রমুখ।

Comments