দিনে গরম রাতে ঠান্ডা, রাজশাহীতে ভেঙে গেল রেললাইন

রাজশাহীর আড়ানী রেলস্টেশনের কাছে লাইনের একটি ট্র্যাকের প্রায় একফুট অংশ ভেঙে যাওয়ায় প্রায় এক ঘণ্টা আটকে ছিল রাজশাহীগামী তিনটি ট্রেন।
রেললাইনের একটি ট্র্যাক ভেঙে যাওয়ায় প্রায় এক ঘণ্টা আটকে ছিল ট্রেন। ছবি: সংগৃহীত

রাজশাহীর আড়ানী রেলস্টেশনের কাছে লাইনের একটি ট্র্যাকের প্রায় একফুট অংশ ভেঙে যাওয়ায় প্রায় এক ঘণ্টা আটকে ছিল রাজশাহীগামী তিনটি ট্রেন।

স্থানীয়দের বরাত দিয়ে পাকশী রেলওয়ে বিভাগের ব্যবস্থাপক শাহ সুফি নূর মোহাম্মদ দ্য ডেইলি স্টারকে জানান, আজ সোমবার সকাল ১১টায় আড়ানী স্টেশনের কাছে লাইনে ফাটল দেখা দেয়।

তিনি বলেন, 'সংকুচিত হয়ে যাওয়ায় রেললাইনের উপরের অংশ ভেঙে গিয়ে খুলে পড়ে। আবহাওয়া অল্প সময়ের মধ্যে কখনো খুব ঠান্ডা আবার কখনো খুব গরম হলে লাইন এভাবে সংকুচিত-প্রসারিত হয়ে ফেটে যায়।'

'গত কয়েকদিন ধরে রাতে বেশ ঠান্ডা এবং দিনে প্রচণ্ড গরম পড়ছে। এ কারণে রেললাইনে ফাটল দেখা দিয়েছে,' ব্যাখ্যা করে বলেন তিনি।

স্থানীয়রা লাইনের ভাঙা অংশ দেখতে পাওয়ার ১৫ মিনিট পর চিলাহাটি থেকে রাজশাহীগামী বরেন্দ্র এক্সপ্রেস এবং ঢাকা থেকে রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস ঘটনাস্থলের কাছাকাছি পৌঁছায়।

ধূমকেতু এক্সপ্রেস নন্দনগাছি স্টেশনে থাকা অবস্থায় স্থানীয়রা লাল পতাকা দেখিয়ে বরেন্দ্র এক্সপ্রেস থামায়। খুলনা থেকে রাজশাহীগামী কপোতাক্ষ এক্সপ্রেসও নন্দনগাছি স্টেশনে থেমে ছিল।

রেলওয়ে ব্যবস্থাপক বলেন, 'তিনটি ট্রেন প্রায় এক ঘণ্টা দেরিতে গন্তব্যে পৌঁছেছে।'

'পশ্চিমাঞ্চলের বেশিরভাগ রেললাইন ১০০ বছরের বেশি পুরোনো। আবহাওয়ার আকস্মিক পরিবর্তনে এগুলোতে সংকোচনের ঝুঁকি তৈরি হয়েছে,' যোগ করেন তিনি।

রংপুর অঞ্চলে এ ধরনের ফাটল আরও বেশি হয় বলেও মন্তব্য করেন তিনি।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago