সংসদে সংরক্ষিত ৫০ নারী আসনের ৪৮টি পেতে পারে আওয়ামী লীগ

‘সংরক্ষিত নারী আসনের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের সমর্থন করবেন ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য।’

ক্ষমতাসীন আওয়ামী লীগ নির্বাচন কমিশনকে জানিয়েছে, তারা ১৪ দলের শরিকদের সঙ্গে জোটবদ্ধ হয়ে সংসদে সংরক্ষিত ৫০টি নারী আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং স্বতন্ত্রদের সমর্থন তাদের সঙ্গে রয়েছে।

আজ বুধবার নির্বাচন কমিশনের কাছে দলীয় চিঠি হস্তান্তরের পর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন জানান, সংরক্ষিত নারী আসনের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের সমর্থন করবেন ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য।

তিনি বলেন, 'তাদের সমর্থন পেলে আওয়ামী লীগ মোট ৫০টি সংরক্ষিত আসনের মধ্যে ৪৮টি পেতে পারে।'

নারীদের জন্য সংরক্ষিত আসন রাজনৈতিক দলগুলোর জন্য সংসদে তাদের আসন সংখ্যার অনুপাতে বরাদ্দ করা হয়। সে অনুযায়ী জাতীয় পার্টি দুটি আসন পাবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি, স্বতন্ত্ররা ৬২টি এবং জাতীয় পার্টি ১১টি আসনে জয় পেয়েছে। জাতীয় সমাজতান্ত্রিক দল, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসনে জয়ী হয়েছে।

স্বপন জানান, ক্ষমতাসীন দল এবার সংরক্ষিত নারী আসনের জন্য ভিন্নভাবে প্রার্থী দেবে। সাধারণত আওয়ামী লীগ দলীয় নেতাকর্মীদের পরিবারের সদস্য ও সহযোগী সংগঠন এবং সুশীল সমাজের প্রতিনিধিদের মধ্য থেকে এই পদে প্রার্থী দিয়ে থাকে।

এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, ক্ষমতাসীন দল সংরক্ষিত আসনের জন্য 'সময়ের পরীক্ষিত বন্ধুদের' অগ্রাধিকার দেবে।

দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠকের পর আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে।

নির্বাচন কমিশন আগামী মাসের শুরুতে সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারে।

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসন থেকে আওয়ামী লীগের ৪৩ জন সংসদ সদস্য নির্বাচিত হন।

Comments