বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

আখেরি মোনাজাত আজ সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে

‘সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত হবে। মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ মোনাজাত পরিচালনা করবেন।’
বিশ্ব ইজতেমা
টঙ্গীর বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে ময়দানে আসছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। ছবি: স্টার

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে ঢাকা ও গাজীপুরসহ সারাদেশ থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমা ময়দানে আসছেন।

আজ রোববার সকাল ৯টার দিকে এমন দৃশ্য দেখা যায়।

প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে কুমিল্লা, আখাউড়া ও ময়মনসিংহসহ কয়েকটি রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে পাঁচ মিনিট যাত্রাবিরতি করবে।

'আজ রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ হবে' উল্লেখ করে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম দ্য ডেইলি স্টারকে বলেন, 'সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত হবে। মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ মোনাজাত পরিচালনা করবেন।'

তিনি জানান, আজ ফজরের পরে বয়ানে ছিলেন ভারতের মুফতি মাকসুদ। বয়ানের বাংলা তরজমা করেন মাওলানা আব্দুল্লাহ।

এ ছাড়াও, অন্যদের বয়ানের পর হেদায়েতের কথা ও দোয়া পরিচালনা করবেন মাওলানা ইউসুফ বিন সাদ। বাংলা তরজমা করবেন মাওলানা মনির বিন ইউসুফ।

সরেজমিনে দেখা গেছে—মুসল্লিরা ধর্মপালনে শৃঙ্খলা বজায় রেখে চলছেন। একে অপরের সঙ্গে সহমর্মিতা দেখাচ্ছে। লাইন ধরে খাবার নিচ্ছেন। এক সঙ্গে খাবার খাচ্ছেন।

মুসল্লি আব্দুল খালেক ডেইলি স্টারকে বলেন, 'আল্লাহর নৈকট্য লাভের আশায় এখানে এসেছি।'

মুসল্লি আবদুল আওয়াল ডেইলি স্টারকে বলেন, 'নিজের ইমান আমল জোরদার করতে ইজতেমায় অংশ নিয়েছি।'

প্রথম পর্বের ইজতেমায় ৭২ দেশ থেকে আট হাজার ও দ্বিতীয় পর্বের ইজতেমায় ৬১ দেশের সাত হাজার ৮৪৮ জন বিদেশি মেহমান অংশ নিয়েছেন।

গত মধ্যরাত থেকে টঙ্গী-কামারপাড়া রোড, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে ভোগরা বাইপাস এবং আবদুল্লাহপুর থেকে আশুলিয়ার বাইপাইল পর্যন্ত যান চলাচল বন্ধ আছে। তবে গাজীপুরগামী যানবাহন গাবতলী দিয়ে কোনাবাড়ি হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহন ভোগরা বাইপাস ৩০০ ফুট রাস্তা দিয়ে চলবে।

গতকাল শনিবার বাদ আসর ১৪ বর-কনের যৌতুকহীন বিয়ের নিবন্ধন হয়।

আজ ইজতেমার আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠান, কলকারখানাসহ অফিস ছুটি ঘোষণা করা হয়েছে।

ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে মন্ত্রিপরিষদের একাধিক সদস্য, সংসদ সদস্য, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশ নেবেন।

গত ১ থেকে ৪ ফেব্রুয়ারি ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়।

Comments