আখেরি মোনাজাতে শেষ হলো ইজতেমার দ্বিতীয় পর্ব

গত ১ থেকে ৪ ফেব্রুয়ারি ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়
লাখো মুসল্লির অংশগ্রহণে শেষ হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আজ ছিল আখেরি মোনাজাত। ছবি: স্টার

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে লাখো ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিয়েছেন। আজ রোববার মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ মোনাজাত পরিচালনা করেন।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম দ্য ডেইলি স্টারকে জানান, আজ রোববার সকাল সোয়া ১১টায় দোয়া শুরু হয়। শেষ হয় ১১টা ৪৩ মিনিটে। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

আজ ফজরের পরে বয়ানে ছিলেন ভারতের মুফতি মাকসুদ। বাংলা তরজমা করেছেন মাওলানা আব্দুল্লাহ।

আজ ভোর থেকে ইজতেমা মাঠের দিকে শত শত ‍মুসল্লি প্রবেশ করেন। সকাল ৯টার দিকে ইজতেমা ময়দানের ভেতরে ঢুকতে না পেরে আবদুল্লাহপুর সড়ক ও সড়কের আশপাশে, ইজতেমার ময়দানের চারপাশে অবস্থান নেন অনেকে।

ইজতেমায় আসা লোহাদী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শাহজাহান মিয়া বলেন, আইনশৃঙ্খলা বাহিনী সব সময় তৎপর ছিল। আমাদের জানমালের নিরাপত্তায় কাজ করেছেন। তবে বাড়ি ফেরা কষ্টের হবে। বাড়ি ফিরব কীভাবে তাই ভাবছি।

গত মধ্যরাত থেকে টঙ্গী-কামারপাড়া রোড, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে ভোগরা বাইপাস এবং আবদুল্লাহপুর থেকে আশুলিয়ার বাইপাইল পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ আছে।

গাজীপুরগামী যানবাহন গাবতলী দিয়ে কোনাবাড়ি হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহন ভোগরা বাইপাস ৩০০ ফিট রাস্তা ব্যবহার করতে বলা হয়েছে।

টঙ্গী জংশন স্টেশন মাস্টার রাকিবুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, শিডিউল অনযায়ী ট্রেন চলবে। কুমিল্লা, আখাউড়া ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা রয়েছে। মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে ৫ মিনিট যাত্রাবিরতি করবে। টিকিট বিক্রি দ্বিগুণের বেশি হতে পারে বলে জানান তিনি।

প্রথম পর্বে ইজতেমায় ২০ মুসল্লি এবং দ্বিতীয় পর্বে সাত মুসল্লির মৃত্যু হয়েছে। প্রথম পর্বে ৭২টি দেশ থেকে আট হাজার এবং দ্বিতীয় পর্বে ৬৫ দেশের নয় হাজার ২৩১ জন বিদেশি অংশ নিয়েছেন।

দ্বিতীয় পর্বে ১৪ যুগলের যৌতুকবিহীন বিয়ের মধ্যে একজন শ্রীলঙ্কান নাগরিক রয়েছেন। তিনি বাংলাদেশের শারমিন আক্তারকে যৌতুকবিহীন বিয়ে করেছেন।

আজ ইজতেমার আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠান, কলকারখানাসহ অফিস ছুটি ঘোষণা করা হয়েছে। ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে মন্ত্রী পরিষদের একাধিক সদস্য, সংসদ সদস্য বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, বিভিন্ন সরকারি-বেসরকারিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও বিভাগের কর্মকর্তারা অংশ নেন।

গত ১ থেকে ৪ ফেব্রুয়ারি ইজতেমার (যোবায়ের আহমদের) প্রথম পর্ব অনুষ্ঠিত হয়।

Comments