নাফ নদী দিয়ে বাংলাদেশে ঢোকার চেষ্টা করা ৯ রোহিঙ্গাকে ফিরিয়ে দিল বিজিবি

তারা একটি ছোট নৌকায় করে বাংলাদেশের দিকে আসছিলেন।
নাফ নদীতে কোস্টগার্ডের টহল। দূরে মিয়ানমার অংশে ছোট নৌকা চলাচল করছে। ছবি: মোকাম্মেল শুভ/স্টার

বান্দরবান ও কক্সবাজার সীমান্তে মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান উত্তেজনার মধ্যে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করা ৯ রোহিঙ্গাকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

টেকনাফের বিজিবি-২ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সকাল ১০টার দিকে টেকনাফের শাহপরীর দ্বীপ জেটির কাছ থেকে ৯ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে।

তারা একটি ছোট নৌকায় করে বাংলাদেশের দিকে আসছিলেন বলে জানান তিনি।

গত তিন দিন ধরে সীমান্তের ওপারে গোলাগুলি বা বিস্ফোরণের শব্দ শোনা যায়নি। এতে ওই এলাকার মানুষের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে এসেছে।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ক্যাম্পের রোহিঙ্গা নেতাদের আশঙ্কা, বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে রাখাইন পুনর্দখলে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এ অবস্থায়  আগামীতে আরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করতে বাধ্য হতে পারে।

গত তিনদিন ধরে সীমান্তে যুদ্ধ না চললেও, রাখাইনে আবারও যুদ্ধ তীব্র হতে পারে বলে আশঙ্কা তাদের।

এর মধ্যে বিজিবি ও কোস্টগার্ড চলতি মাসে ছোট নৌকায় করে নাফ নদী পার হয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করা ৩৭২ রোহিঙ্গাকে ফিরিয়ে দেয়।

কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোনের (টেকনাফ) মিডিয়া অফিসার লেফটেন্যান্ট তাহসিন রহমান জানান, অনুপ্রবেশ ঠেকাতে নাফ নদীতে টহল জোরদার করা হয়েছে।

চলতি মাসের শুরুতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু এলাকা থেকে সীমান্তের ওপারে মিয়ানমার সেনা ও আরাকান আর্মির মধ্যে ভয়াবহ সংঘর্ষ হয়।

এ সময় মিয়ানমারের সামরিক বাহিনীর অন্তত ৩৩০ সদস্য বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। ১৫ ফেব্রুয়ারি তাদের মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

 

Comments