অসময়ে বৃষ্টিতে আলুর ক্ষতির আশঙ্কা

বগুড়ায় হঠাৎ বৃষ্টিতে আলু খেতে পানি জমে গেছে। গতকাল শনিবার থেকে আজ সকাল পর্যন্ত বগুড়ার প্রায় সব উপজেলায় থেমে থেকে বৃষ্টি হয়েছে। এতে মাঠে থাকা আলু পচে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।
বৃষ্টিতে আলু খেতে জমে গেছে পানি। এতে আলু পচে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। ছবি: স্টার

বগুড়ায় হঠাৎ বৃষ্টিতে আলু খেতে পানি জমে গেছে। গতকাল শনিবার থেকে আজ সকাল পর্যন্ত বগুড়ার প্রায় সব উপজেলায় থেমে থেকে বৃষ্টি হয়েছে। এতে মাঠে থাকা আলু পচে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বগুড়ায় ২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। একই সময়ে পার্শ্ববর্তী পাবনায় তিন মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আজ দুপুরে বগুড়া কাহালু উপজেলার সরাই এবং কাইট গ্রামে গিয়ে দেখা যায় কোথাও কোথাও আলুর জমিতে পানি জমে আছে এবং কোথায় জমিতে রেখে দেওয়া আলু ভিজে গেছে। এতে জমিতে থাকা আলু পচে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।

সরাই গ্রামের কৃষক আইয়ুব প্রামাণিক (৩০) বলেন, 'আমি দুই একদিনের মধ্যে আলু তুলে বেঁচে দিতে চেয়েছিলাম। কিন্তু হঠাৎ করে গত রাতে বৃষ্টি হয়ে জমিতে পানি জমে গেছে। এই পানি না শুকানো পর্যন্ত আলু উত্তোলন করতে পারব না। তাছাড়া পানি জমে যাওয়ায় আলু পচেও যেতে পারে। এই আলু সংরক্ষণ করা যাবে না।

কাইট গ্রামের আলুচাষি মোজাহার উদ্দিন এ বছর পাঁচ বিঘা জমতে স্ট্রিক জাতের আলু চাষ করেছেন। আর কয়েকদিন পরই জমি থেকে আলু তুলতে চেয়েছিলেন তিনি।

মোজাহার দ্য ডেইলি স্টারকে বলেন, 'দেরি করে আলু উত্তোলন করলে ফলন ভালো হয় তাই অপেক্ষা করছিলাম। কিন্তু হঠাৎ বৃষ্টি হওয়ায় আমার অনেক ক্ষতি হয়ে গেল। ভেজা আলুর দামও ভালো পাওয়া যাবে না। তাছাড়া এই আলু বাড়িতেও সংরক্ষণ করা যাবে না। সব জমিতে পানি জমে আছে।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে এ বছর বগুড়ায় মোট ৫৫ হাজার ২৬০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। গত সপ্তাহ পর্যন্ত মাত্র ৪৫ শতাংশ জমি থেকে আলু উত্তোলন করেছেন কৃষকরা। এখন পর্যন্ত বেশিরভাগ আলু জমিতেই রয়েছে।

বৃষ্টিতে আলুর ক্ষতি সম্পর্কে জানতে চাইলে অধিদপ্তরের উপ-পরিচালক মতলেবুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, 'জেলার সব জায়গায় সমান বৃষ্টিপাত হয়নি। আর বৃষ্টি না হলে আলুর ক্ষতি হবে না।'

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, আজ সকালে রাজশাহীর কিছু জায়গায় সামান্য বৃষ্টি হয়েছে। এছাড়া ঢাকা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় সামান্য বৃষ্টি হতে পারে। দুপুরের পর থেকে আবহাওয়ার উন্নতি হবে।'

Comments