ফিলিস্তিনি সাংবাদিকদের সমর্থনে কাল ঢাকায় আন্তর্জাতিক সংহতি দিবস

এই দিবসের কার্যক্রমের অংশ হিসেবে ‘এক মিনিট নীরবতা’ কর্মসূচি পালন করবেন বিশ্বের বিভিন্ন প্রান্তের সংবাদকর্মী ও মিডিয়াকর্মীরা।

ফিলিস্তিনি সাংবাদিকদের সংগ্রামের সঙ্গে সংহতি জানিয়ে ও হত্যাকাণ্ডের শিকার ফিলিস্তিনি সাংবাদিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে আগামীকাল সোমবার ঢাকায় পালিত হবে আন্তর্জাতিক সংহতি দিবস।

আজ রোববার দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ফিলিস্তিনি সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী গাজায় গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি গণহত্যায় এখন পর্যন্ত ১৩২ জন সাংবাদিক নিহত হয়েছেন। সাংবাদিকদের অধিকার ও সুরক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) গত ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৩ সালে গোটা বিশ্বে নিহত সাংবাদিকদের ৭৫ শতাংশের বেশি ছিলেন ফিলিস্তিনি।

গাজা উপত্যকায় সাংবাদিকদের পাশাপাশি তাদের পরিবারকেও টার্গেট করা হয়েছে। এরইমধ্যে অনেক সাংবাদিকের পরিবারের সদস্য নিপীড়ন ও হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এই হত্যাযজ্ঞ যেমন নজিরবিহীন, তেমনি ভয়াবহ। প্যালেস্টেনিয়ান জার্নালিস্টস সিন্ডিকেট (পিজেএস), ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে), আরব সাংবাদিকদের ফেডারেশন (এফএজে) ও এর সহযোগী সংগঠনগুলো আগামী ২৬ ফেব্রুয়ারি ফিলিস্তিনি সাংবাদিকদের সমর্থনে আন্তর্জাতিক সংহতি দিবস ঘোষণা করেছে। এই দিবসের কার্যক্রমের অংশ হিসেবে 'এক মিনিট নীরবতা' কর্মসূচি পালন করবেন বিশ্বের বিভিন্ন প্রান্তের সংবাদকর্মী ও মিডিয়াকর্মীরা।

বাংলাদেশের পক্ষ থেকে এই আহ্বানে সাড়া দিয়ে দেশের সংবাদকর্মী, মিডিয়াকর্মী ও অ্যাক্টিভিস্টরা সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় কারওয়ান বাজারের সার্ক ফোয়ারায় সমবেত হয়ে একযোগে ফিলিস্তিনি সাংবাদিকদের সংগ্রামের সঙ্গে সংহতি জানাব এবং হত্যাকাণ্ডের শিকার ফিলিস্তিনি সাংবাদিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করব।

'আসুন ফিলিস্তিনি সংগ্রামী সাংবাদিকদের সমর্থনে আন্তর্জাতিক সংহতি দিবসে সামিল হয়ে ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যার বিরুদ্ধে সোচ্চার হই', বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

Comments

The Daily Star  | English

The bond behind the fried chicken stall in front of Charukala

For close to a quarter-century, a business built on mutual trust and respect between two people from different faiths has thrived in front of Dhaka University's Faculty of Fine Arts

1h ago