বাংলাদেশ

ওয়ারীর র‍্যাংকিন স্ট্রিটে আবাসিক ভবনে রেস্টুরেন্ট, আটক ১৬

অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকায় ও দাহ্য পদার্থ নিয়ে অবহেলার অভিযোগে রাজধানীর ওয়ারীতে বিভিন্ন রেস্টুরেন্টে অভিযান চালিয়ে ১৬ জনকে আটক করেছে পুলিশ।
রান্নাঘরে গ্যাসের সিলিন্ডারের পাশে বিপজ্জনকভাবে রাখা হয়েছে তেল। ছবি: সংগৃহীত

অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকায় ও দাহ্য পদার্থ নিয়ে অবহেলার অভিযোগে রাজধানীর ওয়ারীতে বিভিন্ন রেস্টুরেন্টে অভিযান চালিয়ে ১৬ জনকে আটক করেছে পুলিশ।

আজ সোমবার বিকেল পৌনে ৪টায় ওয়ারীর র‍্যাংকিন স্ট্রিটের বিভিন্ন রেস্টুরেন্টে অভিযানে নামে পুলিশ। ঢাকা মহানগর পুলিশের ওয়ারী জোনের অতিরিক্ত উপকমিশনার এসএম শামিম দ্য ডেইলি স্টারকে এই তথ্য নিশ্চিত করেন।

ওয়ারীতে পুলিশ যেসব রেস্টুরেন্টে গেছে সেগুলোর বেশির ভাগ চলছে আবাসিক ভবনে। এমনও আবাসিক ভবন পাওয়া যায় যেখানে একই সঙ্গে রেস্টুরেন্ট ও শপিং মল রয়েছে, কিন্তু ঠিকমতো জরুরি বহির্গমন সিঁড়ি নেই। কোথাও কোথাও সংকীর্ণ রান্নাঘরের ভেতর ৮-১০টি পর্যন্ত গ্যাসের সিলিন্ডার পাওয়া যায়।

অতিরিক্ত উপকমিশনার বলেন, কিছু রেস্টুরেন্টে অগ্নিনির্বাপক পাওয়া যায়নি। কোথাও পাওয়া গেলেও সেগুলো ছিল মেয়াদোত্তীর্ণ।

অভিযানে উপস্থিত উপকমিশনার ইকবাল হোসেন সাংবাদিকদের বলেন, বিভিন্ন অনিয়ম পাওয়া যাওয়ায় ১৬ জনকে আটক করা হয়েছে। যারা আবাসিক ভবনে রেস্টুরেন্ট খুলে অসতর্কভাবে গ্যাস সিলিন্ডার ব্যবহার করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি জানান, অভিযানের শুরুতে তারা র‍্যাংকিন স্ট্রিটের রেস্টুরেন্টগুলো ঘুরে দেখেন। একটি রেস্টুরেন্টের ভেতরে একটা রান্নাঘর দেখা যায়। রান্নাঘরের পাশে জরুরি বহির্গমন পথ থাকলেও সেটি বন্ধ পাওয়া যায়। বিভিন্ন জিনিসপত্র রেখে এই পথটি আটকে রাখা হয়েছিল।

পুলিশ বলেছে, দণ্ডবিধিতে দাহ্য ও বিস্ফোরকদ্রব্য নিয়ে অবহেলা সংক্রান্ত ২৮৫ এবং ২৮৬ ধারার অধীনে তাদের আটক করা হয়েছে।

এছাড়াও ওয়ারী পুলিশ পেশোয়ারাইন রেস্তোরাঁর দুই ম্যানেজারকে গ্রেপ্তার করেছে। এই রেস্টুরেন্টের রান্নাঘর থেকে গত শুক্রবার রাতে আগুনের সূত্রপাত হয়েছিল। গ্রেপ্তার হওয়া সালাউদ্দিন আহমেদ (২৯) ও সাইফুল ইসলাম ওরফে শিমুলকে (৩০) পুলিশের দায়ের করা মামলায় আদালতে পাঠানো হয়েছে।

Comments