ইরানে মার্কিন নিষেধাজ্ঞা: বিমানের ঢাকা-রোম ফ্লাইটে বাড়বে খরচ ও সময়

'ইরানের পরিবর্তে তিনটি দেশের আকাশ ব্যবহার করা আরও ব্যয়বহুল। কারণ আরও জ্বালানির প্রয়োজন হবে এবং একটির পরিবর্তে তিনটি দেশকে ওভারফ্লাই চার্জ দিতে হবে'
ফাইল ছবি

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে ঢাকা-রোম-ঢাকা রুটে পুনরায় ফ্লাইট চালু করতে সমস্যার মুখে পড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বিমান সূত্রে জানা গেছে, এই রুটে ফ্লাইট চালাতে হলে ইরানের ওপর দিয়ে যেতে হবে এবং আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী মধ্যপ্রাচ্যের দেশটিতে ওভারফ্লাইং চার্জ পরিশোধ করতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিমানের এক শীর্ষ কর্মকর্তা বলেন, 'কিন্তু যুক্তরাষ্ট্র দেশটিতে নিষেধাজ্ঞা দেওয়ার কারণে ইরানকে ওভারফ্লাইং চার্জের জন্য আমাদের অনুমতি দিচ্ছে না। আমরা যদি ইরানকে ওভারফ্লাইং চার্জ না দিই, তাহলে তারা আমাদের ওভারফ্লাই করার অনুমতি দেবে না।'

'আমরা ইতোমধ্যে ইরানকে কিছু অর্থ দিয়েছি এবং যুক্তরাষ্ট্র এ কারণে সমস্যা তৈরি করছে,' বলেন এই কর্মকর্তা।

তিনি বলেন, 'আমরা ইরানের আকাশ ব্যবহার করতে না পারলে আমাদের আরও তিনটি দেশের আকাশ ব্যবহার করে ফ্লাইট পথ পরিবর্তন করতে হবে, যা ফ্লাইট পরিচালনার খরচ বাড়ানোর পাশাপাশি ফ্লাইটের সময়কাল প্রায় দেড় ঘণ্টা বাড়িয়ে দেবে।'

ইরানের আকাশ ব্যবহার করে ঢাকা থেকে রোম পৌঁছাতে বিমানের প্রায় ৯ ঘণ্টা সময় লাগবে।

বিমানের অভ্যন্তরীণ সূত্র জানায়, ইরানের পরিবর্তে তিনটি দেশের আকাশ ব্যবহার করা আরও ব্যয়বহুল হবে কারণ আরও জ্বালানির প্রয়োজন হবে এবং একটির পরিবর্তে তিনটি দেশকে ওভারফ্লাই চার্জ দিতে হবে।

সে হিসেবে বিমানের টিকিটের দাম বেশি হওয়ায় শেষ পর্যন্ত ভোগান্তিতে পড়বেন যাত্রীরা।

বিমানের একজন কর্মকর্তা বলেন, 'যুক্তরাষ্ট্রের বোঝা উচিত যে আমরা বাণিজ্যিক যাত্রীবাহী বিমান চালাচ্ছি এবং আমরা এমন কোনো দেশে যাচ্ছি না যেখানে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে।'

তিনি বলেন, 'আমরা ইতোমধ্যেই এই বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রকে জানিয়েছি, তবে আমরা এখনও কোনও প্রতিক্রিয়া পাইনি।'

ফ্লাইটটি মূলত পাকিস্তান, আফগানিস্তান, ইরান, তুরস্ক, বুলগেরিয়া, সার্বিয়া এবং বসনিয়ার আকাশ অতিক্রম করে রোমে পৌঁছাবে বলে পরিকল্পনা করা হয়েছিল।

স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ মার্চ থেকে ঢাকা-রোম-ঢাকা রুটে পুনরায় ফ্লাইট চালু করার লক্ষ্যে বিমান ইতোমধ্যেই বিশেষ ছাড়সহ ফ্লাইটের টিকিট বিক্রি শুরু করেছে।

২৬ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে বিজি-৩৫৫ ফ্লাইটটি প্রতি সোম, মঙ্গল ও বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ২টায় ঢাকা থেকে ছেড়ে স্থানীয় সময় সকাল ৭টায় রোম পৌঁছাবে।

১ এপ্রিল থেকে প্রতি সপ্তাহে সোম, মঙ্গল ও বৃহস্পতিবার ভোর ৩টায় ঢাকা থেকে ছেড়ে স্থানীয় সময় সকাল ৯টা ১০ মিনিটে রোম পৌঁছাবে।

আবার ফ্লাইটটি রোম থেকে সকাল ১০টা ৪৫ মিনিটে ছেড়ে যাবে এবং রাত ১১টা ৪৫ মিনিটে (স্থানীয় সময়) ঢাকায় অবতরণ করবে।

সব ধরনের ট্যাক্সসহ ঢাকা-রোম রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ৬৪ হাজার ৩৫৫ টাকা এবং বিজনেস ক্লাসে সর্বনিম্ন ভাড়া ১ লাখ ৪৪ হাজার ১০৫ টাকা এবং রাউন্ড ট্রিপ ১ লাখ ৪ হাজার ৫৬৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

রোম-ঢাকা রুটে ওয়ানওয়ের ভাড়া ইকোনমি ক্লাসে ৪৮ হাজার ৭৮৮ টাকা, বিজনেস ক্লাসে ১ লাখ ২২ হাজার ৬৬৩ টাকা, রাউন্ড ট্রিপের ভাড়া ৮৯ হাজার ৮৫২ টাকা এবং দুই লাখ ২২ হাজার ২৩৬ টাকা।

বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার দিয়ে ফ্লাইটটি পরিচালিত হবে।

বিমান ১৯৮১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত রোমের সঙ্গে ফ্লাইট পরিচালনা করেছে।

Comments

The Daily Star  | English
Bangladesh Expanding Social Safety Net to Help More People

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

4h ago