‘ড. ইউনূসের ওপর প্রতিহিংসা বন্ধে ব্যর্থ হলে সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়বে’

‘বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে যুক্তরাষ্ট্র গুরুত্ব দেয়। বাংলাদেশ রোহিঙ্গা শরণার্থীদের যেভাবে সহায়তা করেছে আমি এর প্রশংসা করি। কিন্তু, মুহাম্মদ ইউনূসের ওপর প্রতিহিংসা বন্ধে ব্যর্থ হলে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্বে নেতিবাচক প্রভাব পড়বে।’
ড. মুহাম্মদ ইউনূস
যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠকে সিনেটর ডিক ডারবিন। ছবি: এক্স থেকে নেওয়া

শান্তিতে নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছেন মার্কিন সিনেটের মেজরিটি হুইপ ডিক ডারবিন।

এক এক্স বার্তায় ডারবান বলেন, ড. ইউনূসের ওপর প্রতিহিংসা বন্ধে ব্যর্থ হলে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্বে নেতিবাচক প্রভাব পড়বে।

আজ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ভোর ৩টা ২৯ মিনিটে এক্স (সাবেক টুইটার) বার্তায় ইলিনয় অঙ্গরাজ্যের এই ডেমোক্রেট নেতা এ মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠকের পর সিনেটর ডারবিন বলেন, 'বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে যুক্তরাষ্ট্র গুরুত্ব দেয়। বাংলাদেশ রোহিঙ্গা শরণার্থীদের যেভাবে সহায়তা করেছে আমি এর প্রশংসা করি। কিন্তু, মুহাম্মদ ইউনূসের ওপর প্রতিহিংসা বন্ধে ব্যর্থ হলে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্বে নেতিবাচক প্রভাব পড়বে।'

তিনি আরও বলেন, 'মি. ইমরানের সঙ্গে বৈঠকের সময় আমি অধ্যাপক ইউনূসকে হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছি।'

ডিক ডারবিনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক দশকের বেশি সময় ড. ইউনূসকে ১০০-র বেশি অপ্রমাণিত মামলার মুখোমুখি হতে হয়েছে। তার বিরুদ্ধে হয়রানির নিন্দা করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ শতাধিক নোবেল বিজয়ী।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৩ সালে মার্কিন কংগ্রেসে কংগ্রেশনাল গোল্ড মেডাল পুরস্কার দেওয়ার বিষয়ে ডিক ডারবিন প্রধান ভূমিকা রেখেছিলেন।

এই পুরস্কার বৈশ্বিক দারিদ্র দূর করতে অধ্যাপক ইউনূসের অগ্রবর্তী ভূমিকার স্বীকৃতি হিসেবে দেওয়া হয়েছিল।

Comments