কুমিল্লা টিচার্স ট্রেনিং কলেজ কেন্দ্রে ভুল প্রশ্নে শিক্ষক নিবন্ধন পরীক্ষা নেওয়ার অভিযোগ

‘বিষয়টি এনটিআরসি কর্তৃপক্ষের নজরে আনা হবে এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে।’
কুমিল্লা টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষের কক্ষের সামনে পরীক্ষার্থীরা। ছবি: স্টার

কুমিল্লা টিচার্স ট্রেনিং কলেজ কেন্দ্রে ভুল প্রশ্নে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) পরীক্ষা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

পরীক্ষার্থীরা বলছেন, ভুল প্রশ্নপত্রে এনটিআরসিএ ২০২৩ পরীক্ষা নেওয়ায় তারা বিড়ম্বনার শিকার হয়েছেন।

আজ শুক্রবার সকালে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভুক্তভোগী পরীক্ষার্থীদের কয়েকজন দ্য ডেইলি স্টারকে জানান, সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত পরীক্ষার সাধারণ স্কুল পর্যায়ের পরীক্ষায় বিতরণ করা হয় কারিগরি/ইবতেদায়ি বিভাগের প্রশ্ন। পরীক্ষার্থীরা বিষয়টি সংশ্লিষ্ট পরীক্ষার হলে দায়িত্বে থাকা ইনভিজিলেটরদের (শিক্ষকদের) দৃষ্টি আকর্ষণ করলেও তারা বিলিকৃত ভুল প্রশ্নপত্রে পরীক্ষা চালিয়ে যান। এতে বিষয়ভিত্তিক পার্থক্য থাকার কারণে বিভ্রান্তিতে পড়তে হয় পরীক্ষার্থীদের।

পরীক্ষার শেষে ভুক্তভোগীরা কুমিল্লা টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষের কক্ষের সামনে উপস্থিত হয়ে প্রতিবাদ জানান।

ভুক্তভোগী সুজন ডেইলি স্টারকে বলেন, প্রথমে হল কর্তৃপক্ষ ভুল প্রশ্ন দেওয়ার বিষয়টি অস্বীকার করলেও পরীক্ষার শেষে দেখা যায় সাধারণ স্কুল পর্যায়ের প্রশ্নের জায়গায় কারিগরি/ইবতেদায়ি পর্যায়ের প্রশ্ন অদল-বদল হয়েছে। এতে করে ওই কেন্দ্রের ১০১, ৩১১, ৩১২ ও ৩১৩ কক্ষের পরীক্ষার্থীরা ভোগান্তির শিকার হন।

বিষয়টি নিয়ে জানতে চাইলে কুমিল্লা টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ রাজিয়া সুলতানা ডেইলি স্টারকে জানান, বিষয়টি দেখার জন্য তিনি ম্যাজিস্ট্রেটকে জানিয়েছেন। তিনি উপস্থিত হয়ে ব্যবস্থা নেবেন।

ঘটনাস্থলে থাকা কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া খানম বলেন, 'বিষয়টি এনটিআরসি কর্তৃপক্ষের নজরে আনা হবে এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে।'

সেই সময় তিনি পরীক্ষার্থীদের শান্ত থাকার আহ্বান জানান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পরীক্ষার্থীরা সেখানে অবস্থান করছেন বলে জানান ডেইলি স্টারের সংবাদদাতা।

Comments