সাব্বিরের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবি সাংবাদিক নেতাদের

আজ রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়। ঢাকার গাজীপুর সাংবাদিক ফোরাম এই মানববন্ধনের আয়োজন করে।

ঢাকার গাজীপুর সাংবাদিক ফোরামের সদস্য ও দৈনিক সময়ের আলোর নিজস্ব প্রতিবেদক সাব্বির আহমেদের ওপর হামলার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন সাংবাদিক নেতারা।

আজ রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়। ঢাকার গাজীপুর সাংবাদিক ফোরাম এই মানববন্ধনের আয়োজন করে।

সাংবাদিক নেতারা বলেন, 'সাংবাদিকরা কারও প্রতিপক্ষ নয়। তারা অন্যায়-অসঙ্গতি তুলে ধরেন। আর এসব তুলে ধরতে গিয়ে সারাদেশে গণমাধ্যমকর্মীদের ওপর একের পর এক হামলার ঘটনা ঘটছে। অথচ কোনো হামলারই বিচার হচ্ছে না। যার কারণে এসব হামলার ঘটনা ঘটেই চলছে।'

অবিলম্বে সাব্বিরসহ সাংবাদিকদের ওপর হওয়া সব হামলার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান নেতারা। ফোরামের সভাপতি জিএম ফয়সাল আলম এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক রাশেদুল হক।

মানববন্ধনে বক্তব্য দেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক খুরশীদ আলম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি কামরুজ্জামান খান, বিএফইউজের সিনিয়র যুগ্ম মহাসচিব বাছির জামাল, ডিইউজের সহসভাপতি রফিক মোহাম্মদ, গাজীপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউর রহমান, ডিআরইউর দপ্তর সম্পাদক রফিক রাফি, নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ফয়সাল খান, রিপোর্টার্স এগেইনস্ট করাপশনের (র‍্যাক) সাবেক সভাপতি ফয়েজ আহমেদ, ডিআরইউর সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লাহ, ডিআরইউর সাবেক সহ–সভাপতি দীপু সারোয়ার ও মাহমুদুল হাসান, ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের দপ্তর সম্পাদক এস এম নূর মোহাম্মদ, নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সহ সভাপতি রাশেদ আহমেদ, ক্র্যাবের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম,  দৈনিক সময়ের আলোর সিনিয়র রিপোর্টার সমিরণ রায়, সিনিয়র সাংবাদিক কুদরত ই খুদা, তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সভাপতি তাওসিফ মাইমুন।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শহিদুল ইসলাম বলেন, 'সন্ত্রাসীরা দলের ছত্রছায়ায় থেকেই এ ধরনের কার্যক্রম চালায়। দলীয় পরিচয় না থাকলে সাব্বিরের ওপর হামলার ঘটনায় একজনকে কেন লোক দেখানো বহিষ্কার করা হয়েছে। সাব্বিরের ওপর হামলা করেছে ১৫–২০ জন। তাদেরকে সবাই চেনে। তাদেরকে দ্রুত কলেজ থেকে বহিষ্কার করতে হবে, গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে।'

এ সময় তিনি সাগর–রুনিসহ সব সাংবাদিক হত্যা ও নির্যাতনের বিচার দাবি করেন। সেইসঙ্গে সব ঘটনা ঐক্যবদ্ধভাবে মোকাবিলার জন্য সবার প্রতি আহ্বান জানান।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মহিউদ্দিন বলেন, 'সাংবাদিকদের ওপর হামলা হলে বিচার না হওয়ার সংস্কৃতি গড়ে উঠেছে। সাব্বিরের ওপর হামলার ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার করতে হবে। ওই ঘটনায় অন্তরালের বিষয়টিও সামনে আনতে হবে।'

সভাপতির বক্তব্যে জিএম ফয়সাল আলম বলেন, 'হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ধরে ধরে রিপোর্ট করতে হবে। তারা চাঁদাবাজিসহ নানা অপকর্মে জড়িত বলে তথ্য পাওয়া গেছে।'

সাব্বিরের ওপর হামলাকারীদের গ্রেপ্তার না করলে কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান তিনি।

Comments

The Daily Star  | English

An April way hotter than 30-year average

Over the last seven days, temperatures in the capital and other heatwave-affected places have been consistently four to five degrees Celsius higher than the corresponding seven days in the last 30 years, according to Met department data.

6h ago