এমপি হয়ে হঠাৎ ধনী বগুড়ার সেই বাবলুর বিরুদ্ধে দুদকের মামলা

২০১৮ সালের জাতীয় নির্বাচনে বিএনপির সমর্থন নিয়ে বগুড়া-৭ আসন থেকে রাতারাতি সংসদ সদস্য নির্বাচিত হন রেজাউল করিম।
বগুড়া-৭ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মো. রেজাউল করিম বাবলু। ছবি: জাতীয় সংসদের ওয়েবসাইট থেকে

বগুড়ার সাবেক সংসদ সদস্য রেজাউল করিম বাবলু (বগুড়া-৭, গাবতলী ও শাজাহানপুর)) ও তার স্ত্রী বিউটি খাতুনের বিরুদ্ধে প্রায় ১ কোটি ৮০ লক্ষ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম বগুড়া সমন্বিত কার্যালয়ে এই দম্পতির বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করেন। জাহাঙ্গীর আলম আজ বিকেলে দ্য ডেইলি স্টারকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সাবেক সংসদ সদস্য রেজাউল করিম (বাবলু) ৭৫ লাখ ২৯ হাজার ৪৮৮ টাকা মূল্যের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ করে ভোগ-দখল করছেন, যা দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪ এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

একইভাবে রেজাউলের স্ত্রী বিউটি খাতুন ১ কোটি ৫ লাখ টাকার বেশি মূল্যের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করে ভোগ-দখল করছেন যা একই ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

দুদক এই দুজনকে ২০২১ সালের ১৫ ডিসেম্বর তাদের সম্পদের বিবরণী জমা দিতে বলে। পরের বছর ৬ ফেব্রুয়ারি তারা তাদের সম্পদ বিবরণী জমা দেন। পরে দুদকের তদন্তে অবৈধভাবে সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়, বলেন জাহাঙ্গীর আলম।

২০১৮ সালের জাতীয় নির্বাচনে বিএনপির সমর্থন নিয়ে বগুড়া-৭ আসন থেকে রাতারাতি সংসদ সদস্য নির্বাচিত হন রেজাউল করিম। সেই সময়ে নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা অনুসারে, তার বার্ষিক আয় ছিল মাত্র টাকা ৫০০০ হাজার অর্থাৎ মাসিক যায় ছিল মাত্র ৪১৭ টাকা। ২০২৪ সালের জাতীয় নির্বাচনের জন্য জমা দেওয়া হলফনামায় দেখা যায় যে রেজাউলের আয় পাঁচ বছরে প্রায় ৭২৪ গুণ বেড়েছে।

 

Comments

The Daily Star  | English

Avoid heat stroke amid heatwave: DGHS issues eight directives

The Directorate General of Health Services (DGHS) released an eight-point recommendation today to reduce the risk of heat stroke in the midst of the current mild to severe heatwave sweeping the country

26m ago