৪ দফা দাবিতে পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি-ইন্টার্ন চিকিৎসকরা

ভাতা বাড়ানো, বকেয়া ভাতা পরিশোধসহ চার দাবিতে টানা পঞ্চম দিনের মতো সারাদেশে কর্মবিরতি পালন করছেন পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা।
কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসককে অবস্থান কর্মসূচি। ছবি: পলাশ খান/স্টার

ভাতা বাড়ানো, বকেয়া ভাতা পরিশোধসহ চার দাবিতে টানা পঞ্চম দিনের মতো সারাদেশে কর্মবিরতি পালন করছেন পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা।

আজ বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে কয়েকশত ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসককে অবস্থান কর্মসূচি পালন করতে দেখা গেছে।

সেখানে উপস্থিত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এফসিপিএস ট্রেনিংয়ে কর্মরত চিকিৎসক ডা. রাশেদুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমাদের ছয় মাস পরপর সরকার নির্ধারিত ভাতা দেওয়ার কথা, তা সত্ত্বেও গত নয় মাস ধরে আমাদের কোনো ভাতা দেওয়া হয়নি।'

ছবি: পলাশ খান/স্টার

'তাছাড়া, পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের মাসিক ভাতা ৫০ হাজার টাকায় উন্নীতকরণ, বিএসএমএমইউর অধীনে ১২টি প্রাইভেট ইনস্টিটিউটের আবাসিক ও অনাবাসিক চিকিৎসকদের ভাতা পুনরায় চালু করা এবং চিকিৎসক সুরক্ষা আইন ও চিকিৎসকদের নিরাপদ কর্মস্থল নিশ্চিতকরণের দাবিতে আমরা আন্দোলন করে যাচ্ছি', বলেন তিনি।

ডা. রাশেদুল ইসলাম আরও বলেন, 'পরশু আমাদের দাবি-দাওয়া নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তিনি আমাদের দাবি পূরণের আশ্বাস দিয়েছেন। আজ ক্যাবিনেট মিটিংয়ে স্বাস্থ্যমন্ত্রী আমাদের দাবি-দাওয়া নিয়ে কথা বলবেন বলে জানতে পেরেছি। পরে হয়তো তিনি আবার আমাদের সঙ্গে কথা বলতে পারেন। আমাদের দাবি-দাওয়া পূরণের ব্যবস্থা না হলে আমরা এই আন্দোলন চালিয়ে যাব।'

ছবি: পলাশ খান/স্টার

চিকিৎসকদের এই আন্দোলনের ঘোষণা আসে গত শনিবার। সেদিন চার দফা দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন করেন চিকিৎসকরা। পরে আন্দোলনরত চিকিৎসকদের সঙ্গে কথা বলে দাবি পূরণের আশ্বাস দেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন এবং রোববার পর্যন্ত সময় চান তিনি।

কিন্তু এরপরও কর্মবিরতির ঘোষণা দেয় পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশন।

Comments