জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়

প্রতিকূল আবহাওয়া বা অন্য কোনো অনিবার্য কারণে বিঘ্ন ঘটলে সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।
জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়
জাতীয় ঈদগাহ ময়দানের মূল ফটক | ছবি: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সৌজন্যে

রাজধানী ঢাকায় জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ইতোমধ্যে ঈদের প্রধান জামাত অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

আজ সোমবার ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাসের দ্য ডেইলি স্টারকে জানান, '২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের জামাত আদায় করতে পারবেন। প্যান্ডেলে বৃষ্টির পানি রোধক সামিয়ানা টানানো হয়েছে।

'এছাড়া, অনেক মুসল্লি মূল প্যান্ডেলের বাইরে ঈদের জামাত আদায় করে থাকেন,' বলেন তিনি।

সিটি করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ঈদগাহ ময়দানে প্রবেশের জন্য তিনটি ফটক তৈরি করা হয়েছে। একটি ভিআইপিদের জন্য এবং অন্য দুটি সাধারণ পুরুষ ও নারীর জন্য পৃথক ফটক করা হয়েছে।

ঈদ জামাতে ভিআইপি পুরুষের জন্য পাঁচটি ও নারীদের জন্য একটি এবং সাধারণ পুরুষদের জন্য বড় আকারের ৬৫টি ও নারীদের জন্য ছোট আকারে ৫০টি মিলিয়ে মোট ১২১টি কাতার করা হবে।

ময়দানে একসঙ্গে প্রায় ১৪০ জন অজু করতে পারবেন। এছাড়া ১০টি এয়ার কুলার, ৫৫০টি সিলিং ফ্যান, ১৫০টি স্ট্যান্ড ফ্যান, ৪০টি মেটাল লাইট ও ৭০০টি টিউব লাইটের ব্যবস্থা করা হয়েছে।

ভিআইপি কাতারে জায়নামাজের ব্যবস্থা থাকবে, সাধারণ মুসল্লিদের জন্য কারপেট বিছানো থাকবে। এছাড়া, খাবার পানি, ভ্রাম্যমাণ টয়লেট ও প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। অগ্নিনির্বাপণের দায়িত্বে থাকবে ফায়ার সার্ভিস।

প্রতিকূল আবহাওয়া বা অন্য কোনো অনিবার্য কারণে বিঘ্ন ঘটলে সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

ঈদের প্রধান জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন ইমাম ও মুয়াজ্জিন ক্বারি মুহাম্মদ হাবিবুর রহমান মোকাব্বির হিসেবে দায়িত্ব পালন করবেন।

Comments