স্ট্রোকে আক্রান্ত লেখক পূরবী বসুর অবস্থা ‘সংকটাপন্ন’

বর্তমানে তিনি ফ্লোরিডার একটি হসাপাতালের আইসিইউতে চিকিৎসাধীন।
পূরবী বসু। ছবি: সংগৃহীত

স্বনামধন্য ছোটগল্পকার ও বিজ্ঞানী ড. পূরবী বসু স্ট্রোক করায় তাকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

গত মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টার দিকে পূরবী বসুকে হাসপাতালে ভর্তি করা হয় বলে জানিয়েছেন তার স্বামী সাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত।

বাংলাদেশ সময় আজ বৃহস্পতিবার সকালে তিনি টেলিফোনে দ্য ডেইলি স্টারকে বলেন, গতকাল রাতে পূরবী স্ট্রোক করেন। আমরা তাৎক্ষণিক তাকে ক্লিভল্যান্ড ক্লিনিক ট্র্যাডিশন হাসপাতালে নিয়ে যাই। এরই মধ্যে তার মস্তিষ্কে জটিল অস্ত্রোপচার হয়েছে। তিনি এখন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন। ইতোমধ্যে সিটি স্ক্যানসহ বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এই মুহূর্তে তার শারীরিক অবস্থা সংকটাপন্ন। তবে গতকাল বুধবার বিকেলের দিকে তিনি হাত-পা নেড়েছেন। আজ সকালে চিকিৎসকরা তার শারীরিক অবস্থা সম্পর্কে বিস্তারিত জানাবেন।

পূরবী বসুর মেয়ে জয়ীষা দত্ত ফেসবুকে লিখেছেন, 'আমি ভালোবাসার নিরাময় শক্তিতে বিশ্বাসী। এই মুহূর্তে কেবল আপনাদের প্রার্থনাই কাম্য। মা যেন, আমরা তোমাকে ভালোবাসি মা। তুমি যে মানসিকভাবে কতোটা দৃঢ় ও শক্তিমান নারী, আমরা আবার সাক্ষী হওয়ার অপেক্ষায়।'

১৯৪৯ সালে জন্ম নেওয়া পূরবী বসুর লেখালেখির হাতেখড়ি ছোটবেলায় শুরু হলেও তার প্রথম বই প্রকাশিত হয় ১৯৮৯ সালে। তার গল্প ও প্রবন্ধে বারবার উঠে এসেছে সমাজের অবহেলিত ও নিপীড়িত মানুষের কথা এবং ধর্মীয় সংখ্যালঘু ও দরিদ্র জনগণের বিবরণ। ২০১৩ সালে কথাসাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমী পুরস্কার পান তিনি।

পূরবী বসু পেশায় একজন বিজ্ঞানী। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যানসার সেন্টারে গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করা পূরবী বসু অধ্যাপনা করেছেন নিউইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয়েও। এ ছাড়াও ব্র্যাকের স্বাস্থ্য বিভাগের পরিচালক পদেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

Comments