নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের আয়োজনে উদ্যোক্তা মহাসম্মেলন

‘নিজের বলার মতো একটা গল্প’ ফাউন্ডেশনের ৬৪ জেলা ও ১৮টি দেশ থেকে দুই হাজার তরুণ উদ্যোক্তা এই মহাসম্মেলন ও মেলায় অংশ নেন। ই-কমার্স বা এফ-কমার্সের মাধ্যমে ব্যবসা করেন এই উদ্যোক্তারা।
অনুষ্ঠান মঞ্চে অতিথিরা। ছবি: সংগৃহীত

বাংলাদেশের উদ্যোক্তা বিষয়ক ব্যতিক্রমী অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম 'নিজের বলার মতো একটা গল্প' ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে 'উদ্যোক্তা মহাসম্মেলন' ও '৬৪ জেলার বিখ্যাত খাবার ও পণ্য মেলা'।

'নিজের বলার মতো একটা গল্প' ফাউন্ডেশনের ৬৪ জেলা ও ১৮টি দেশ থেকে দুই হাজার তরুণ উদ্যোক্তা নিয়ে ৪ মে ফার্মগেটের কেআইবি অডিটোরিয়ামে এই মহাসম্মেলন ও মেলার আয়োজন করা হয়। ই-কমার্স বা এফ-কমার্সের মাধ্যমে ব্যবসা করেন এই উদ্যোক্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম, গেস্ট অব অনার ঢাকায় আমেরিকা অ্যাম্বাসির ইকোনোমিক ইউনিট প্রধান জোসেফ গিবলিন, বিশেষ অতিথি সংসদ সদস্য ব্যারিস্টার সায়েদুল হক সুমন, আলাউদ্দিন আহমেদ চৌধুরী ও জারা মাহবুব, গ্রামীনফোনের সিইও ইয়াসির আজমান, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ।

আয়োজনের সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি ইকবাল বাহার জাহিদ।

'নিজের বলার মতো একটা গল্প' হচ্ছে উদ্যোক্তা হওয়ার যাবতীয় প্রশিক্ষণ, দক্ষতা ও মূল্যবোধ সংক্রান্ত অনলাইন কর্মশালার প্লাটফর্ম। এটি বাংলাদেশের একমাত্র প্লাটফর্ম, যেখানে প্রতিদিন বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হয়।

বাংলাদেশের ৬৪ জেলা, ৪৯২টি উপজেলা এবং ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশিসহ মোট সাড়ে ১২ লাখের বেশি তরুণ-তরুণীকে ২৬টি ব্যাচের মাধ্যমে টানা ৯০ দিন করে বিনামূল্যে উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে এই প্লাটফর্ম থেকে।

প্রতি সপ্তাহে দেশে ও বিদেশে প্রায় ৪ হাজার ৯০০ মিটআপের মধ্য দিয়ে চলছে অনলাইন ও অফলাইন কার্যক্রম।

মহাসম্মেলন ও মেলার আয়োজক কর্তৃপক্ষের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, 'চাকরি করবো না চাকরি দেবো'—এই ব্রত সামনে রেখে গত ২ হাজার ৩০০ দিন ধরে একদিনের জন্যও এই প্রশিক্ষণ কর্মশালা বন্ধ ছিল না, যা সারা বিশ্বে একটি রেকর্ড।

ইতোমধ্যে এই প্লাটফর্ম থেকে লক্ষাধিক উদ্যোক্তা তৈরি হয়েছে এবং গত সাড়ে ৬ বছরে বদলে গেছে ১২ লাখ ৫০ হাজার তরুণ-তরুণীর জীবন।

এই প্লাটফর্মের লক্ষ্য, আগামী ৩ বছরের মধ্যে অন্তত ৩ লাখ উদ্যোক্তা তৈরির মাধ্যমে ১০ লাখ মানুষের কর্মসংস্থান করা।

Comments