কলকাতায় নিখোঁজ এমপি আনোয়ারুল খুন হয়েছেন

গত ১২ মে চিকিৎসার জন্য ব্যক্তিগত সফরে ভারতে যান আনোয়ারুল আজিম।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম। ছবি: সংগৃহীত

ভারতে নিখোঁজ ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ উপজেলা) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার খুন হয়েছেন। 

আজ বুধবার সকালে এমপি আনোয়ারুলের পারিবারিক বন্ধু গোপাল বিশ্বাস দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানান।

বরাইনগর থানার তদন্ত কর্মকর্তা শুভেন্দু গোস্বামীর বরাতে তিনি আরও বলেন, 'তদন্ত কর্মকর্তা এ বিষয়ে বিস্তারিত জানাতে আমার বাসায় আসছেন।'

এমপির নিখোঁজ হওয়ার বিষয়ে বরাইনগর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন গোপাল।

গত ১২ মে চিকিৎসার জন্য ব্যক্তিগত সফরে ভারতে যান তিনবারের এমপি আনোয়ারুল আজিম আনার। ১৮ মে তার নিখোঁজের বিষয়ে উত্তর কলকাতার বরানগর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন পারিবারিক বন্ধু গোপাল বিশ্বাস।

জিডিতে বলা হয়েছে, কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ১২ মে সন্ধ্যা ৭টার দিকে কলকাতায় তার পারিবারিক বন্ধু গোপাল বিশ্বাসের বাড়িতে যান। পরদিন দুপুর ১টা ৪১ মিনিটে তিনি ডাক্তার দেখানোর কথা বলে গোপাল বিশ্বাসের বাড়ি থেকে বের হন। সন্ধ্যায় তার বাড়ি ফেরার কথা ছিল। বিধান পার্কে কলকাতা পাবলিক স্কুলের সামনে থেকে ট্যাক্সিতে উঠেছিলেন এমপি আনোয়ারুল।

সন্ধ্যায় তিনি হোয়াটসঅ্যাপে গোপালকে একটি মেসেজ পাঠান। এতে বলা হয়েছে, তিনি দিল্লি যাচ্ছেন এবং সেখানে পৌঁছে তাকে ফোন করবেন। গোপালকে ওই মেসেজে এমপি আনোয়ারুল আরও বলেছিলেন যে তাকে ফোন করার প্রয়োজন নেই।

গত ১৫ মে আনোয়ারুল আরেকটি হোয়াটসঅ্যাপ মেসেজে লেখেন, তিনি ভিআইপিদের সঙ্গে দিল্লি পৌঁছেছেন এবং তাকে যেন ফোন না করা হয়। একই মেসেজ এমপি আনোয়ারুল তার ব্যক্তিগত সহকারী রউফের কাছেও পাঠিয়েছেন

গত ১৭ মে গোপাল বিশ্বাসকে ফোন করে এমপির মেয়ে ডোরিন জানান, তিনি বাবার সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।

৭ জানুয়ারির জাতীয় নির্বাচনের আগে নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা অনুযায়ী, এমপি আনোয়ারুল ২০০০ সাল থেকে ২০০৮ সালের মধ্যে ২১টি মামলার আসামি ছিলেন। তবে বিভিন্ন সময়ে ওই সব মামলায় খালাস পেয়েছেন তিনি।

গত রোববার এমপি আনোয়ারুলের মেয়ে ডোরিন দ্য ডেইলি স্টারকে জানান, এর তিন দিন আগে সর্বশেষ পরিবারের সঙ্গে যোগাযোগ করেছিলেন তিনি।

যোগাযোগ করা হলে নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন এবং কলকাতার ডেপুটি হাইকমিশনের কর্মকর্তারা দ্য ডেইলি স্টারকে জানান, তারা এখনো এমপির মৃত্যুর বিষয়ে ভারত সরকারের কাছ থেকে কোনো আনুষ্ঠানিক তথ্য পাননি।

Comments