মিয়ানমারের বিস্ফোরণের শব্দে কেঁপে উঠছে শাহপরীর দ্বীপ

সকাল ১১টা পর্যন্ত বিরতিহীনভাবে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শোনা গেছে।
নাফ নদী। ফাইল ছবি সংগৃহীত

নাফ নদীর ওপারে মিয়ানমার থেকে আসা বিস্ফোরণের শব্দে কাঁপছে কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ। গতকাল রাত থেকে মানুষ নির্ঘুম রাত পার করেছে।

আজ বৃহস্পতিবার সকাল ১১টা পর্যন্ত বিরতিহীনভাবে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

শাহপরীর দ্বীপ ও আশেপাশের এলাকায় নদীর ওপারে রাখাইন রাজ্যে মিয়ানমারের জান্তা বাহিনী ও বিদ্রোহী আরাকান আর্মির মধ্যে তুমুল সংঘর্ষ চলছে।

শাহপরীর দ্বীপের ইউপি সদস্য আবদুস সালাম দ্য ডেইলি স্টারকে বলেন, রাতে সীমান্তে প্রচুর বিস্ফোরণের শব্দ শোনা গেছে। কোন এলাকায় এ ঘটনা ঘটছে বলা মুশকিল। কিন্তু বিস্ফোরণের এত বিকট শব্দ ছিল যে রাতে ঘুমাতে পারেনি কেউ।

দ্বীপের বাসিন্দা আব্দুর রহমান বলেন, বিস্ফোরণের বিকট শব্দে আমি বাড়ি থেকে বেরিয়ে আসি। ঘুমানোর উপায় ছিল না। মাঝে মাঝে খুব ভয় পেয়েছি।

স্থানীয়রা জানান, বুধবার বিকেলে শাহপরীর দ্বীপের অপরদিকে মিয়ানমারের একটি যুদ্ধজাহাজ আসে। তারপর ভোররাত থেকেই বিস্ফোরণের শব্দ শুরু হয়।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তে ফেব্রুয়ারির শুরু থেকেই জান্তা সেনা ও আরাকান আর্মির মধ্যে সংঘাত তীব্র আকার ধারণ করে। বিদ্রোহী গোষ্ঠীর আক্রমণের তীব্রতার কারণে জান্তা সৈন্যদের পিছু হটতে হয়েছিল এবং অনেকে বাংলাদেশে পালিয়ে আসে। আরাকান আর্মি বাংলাদেশ সীমান্ত সংলগ্ন রাখাইন রাজ্যের বিস্তীর্ণ এলাকা দখল করেছে এবং রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় লড়াই অব্যাহত রয়েছে। 

 

Comments