জঙ্গি সংগঠনগুলোর ভার্চুয়াল অপপ্রচার মোকাবিলা বড় চ্যালেঞ্জ: ডিএমপি কমিশনার

সন্তান কোথায় যাচ্ছে, কার সাথে চলছে, মোবাইল বা অনলাইনে কী করছে অভিভাবকদের এসব লক্ষ্য রাখা উচিত বলেও জানান তিনি।
হোলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহতদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমান। ছবি: ভিডিও থেকে নেওয়া

অনলাইনে জঙ্গিদের তৎপরতা এবং তাদের কার্যক্রম নিয়ন্ত্রণ ও নির্মুলে আইন-শৃঙ্খলা বাহিনীর সিটিটিসি, ডিবি, সিআইডি ও এসবিসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার মনিটরিংয়ের মাধ্যমে কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমান।

আজ সোমবার সকালে গুলশানের দীপ্ত শপথ ভাস্কর্যে হোলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহতদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'জঙ্গি সংগঠনগুলোর ভার্চুয়াল অপপ্রচার মোকাবিলা করাই বড় চ্যালেঞ্জ। কারণ অতি অল্প সময়ে এবং অল্প খরচে বেশি অনেক মানুষের কাছে চরমপন্থা মতাদর্শ ছড়িয়ে দেওয়া যায়। এটি ঠেকাতে সরকারের পক্ষ থেকে বা পুলিশের পক্ষ থেকে যেসমস্ত তৎপরতা রয়েছে এর পাশাপাশি সমাজের সব শ্রেণির লোকদের এগিয়ে আসতে হবে।'

সন্তান কোথায় যাচ্ছে, কার সাথে চলছে, মোবাইল বা অনলাইনে কী করছে অভিভাবকদের এসব লক্ষ্য রাখা উচিত বলেও জানান তিনি।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জঙ্গি তৎপরতা গণনা ছাড়াও পুলিশের বিভিন্ন শাখা বিভিন্ন ধরনের অনলাইন চরমপন্থা ও উস্কানিমূলক প্রচারণা নিয়ন্ত্রণে কাজ করছে।

Comments